Arthiritis

Alopecia: Alopecia: আর্থ্রাইটিসের ওষুধেই সারে অ্যালোপেসিয়া, জানাল গবেষণা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন-এ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৭:৪৮
Share:

অ্যালোপেসিয়া সারে আর্থ্রাইটিসের ওষুধেই! -ফাইল ছবি।

স্ত্রীর অ্যালোপেসিয়া রোগ নিয়ে এ বারের অস্কার পুরস্কারজয়ী অভিনেতা উইল স্মিথকে কটাক্ষ করেছিলেন সঞ্চালক ক্রিস রক। প্রতিবাদে মঞ্চে উঠে গিয়ে ক্রিসকে সপাটে চড় মেরেছিলেন উইল স্মিথ। তা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে গোটা দুনিয়ায়। পরে স্মিথ প্রকাশ্যে তাঁর এই আচরণের জন্য ক্ষমা চেয়েছেন। এই অ্যালোপেসিয়ার আরোগ্য যে রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের ওষুধেই সম্ভব তা সামনে এসেছে এক গবেষণার সূত্রে।

Advertisement

দু’টি রোগ একেবারেই অন্য রকমের। তবু রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে যে ওষুধের চল সবচেয়ে বেশি সেই ওষুধেই সেরে যায় অ্যালোপেসিয়া আরিয়াটা। মাথার যেখান সেখান থেকে ভুরিভুরি চুল পড়ে গিয়ে যে রোগে প্রায় মুণ্ডিত মস্তকের চেহারা নেয় মাথা।

সাম্প্রতিক একটি গবেষণা এই আশাব্যঞ্জক খবর দিয়েছে।

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস অস্থি-সন্ধিগুলি (‘জয়েন্ট’ বা গাঁট)-তে তীব্র যন্ত্রণাজনিত রোগ। একেই আমরা বলি ‘বাতের রোগ’। যাতে হাত, পা ফুলেও যায়। আর অ্যালোপেসিয়া আরিয়াটায় রোগীর মাথার যেখান সেখান থেকে ঘনঘন প্রচুর পরিমাণে চুল পড়ে যায়। যেন মুন্ডিত মস্তকের চেহারা নেয় মাথা।

একেবারেই অন্য রকমের এই দুটি রোগ হয় কিন্তু মানুষের দেহের স্বাভাবিক প্রতিরোধ ব্যবস্থার একই ধরনের কাজে। যখন দেহের নিজস্ব কোষগুলিকেই শত্রু ভেবে প্রতিরোধ ব্যবস্থার কোষগুলি সেগুলিকে আক্রমণ করে। অ্যালোপেসিয়ায় প্রতিরোধ ব্যবস্থার কোষগুলি আক্রমণ করে চুলের ফলিক্‌লগুলিকে। আর রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে প্রতিরোধ ব্যবস্থার কোষগুলি আক্রমণ শানায় অস্থির কলাগুলির বিরুদ্ধে।

গবেষকরাও দেখিয়েছেন, প্রতিরোধ ব্যবস্থার এই একই ধরনের কাজে দু’টি রোগ হয় বলে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস সারাতে যে ওষুধটির বহুল ব্যবহার রয়েছে সেই ওষুধটি সারাতে পারে অ্যালোপেসিয়াও।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ। মঙ্গলবার। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের ভিত্তিতেই লেখা হয়েছে গবেষণাপত্রটি।

গবেষকরা দেখেছেন, রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের খুব কার্যকরী ওষুধ ‘ব্যারিসিটিনিব’ অ্যালোপেসিয়ায় আক্রান্তদের এক-তৃতীয়াংশকে পুরোপুরি সারিয়ে তুলতে পেরেছে।

আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন, প্রতিরোধ ব্যবস্থা দেহের নিজস্ব কোষ, কলাগুলিকেই শত্রু ভেবে তাদের আক্রমণ করে বিশেষ একটি প্রোটিনের জন্য। যার নাম— ‘জানুস কাইনেজ’ বা ‘জাক’।

আর রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের খুব কার্যকর ওষুধ ব্যারিসিটিনিব এই জানুস কাইনেজ প্রোটিনটিকে নিষ্ক্রিয় করে দেয়। তার ফলে, অ্যালোপেসিয়া রোগীদের মাথায় ফের চুল গজাতে শুরু করে। গবেষকরা প্রায় দেড় হাজার রোগীর উপর ৩৬ সপ্তাহ ধরে পরীক্ষা চালিয়েছেন এই গবেষণায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন