Earth

এটাই কী আমাদের পৃথিবী? এ ভাবে পাল্টে দিয়েছি আমরা

সৌরজগতের অন্যান্য গ্রহের চেয়ে বৈচিত্রের দিক থেকে পৃথিবী অনেক এগিয়ে। যত গভীরে ঢোকা যায়, ততই নতুন ভাবে ধরা দেয় সে। এই গ্রহের অণু-পরমাণুতে কত সৌন্দর্য লুকিয়ে রয়েছে। তার সিকি ভাগ এখনও আবিষ্কার করে ওঠা যায়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৪:১৪
Share:

আর্লিট ইউরেনিয়াম খনি

সৌরজগতের অন্যান্য গ্রহের চেয়ে বৈচিত্রের দিক থেকে পৃথিবী অনেক এগিয়ে। যত গভীরে ঢোকা যায়, ততই নতুন ভাবে ধরা দেয় সে। এই গ্রহের অণু-পরমাণুতে কত সৌন্দর্য লুকিয়ে রয়েছে। তার সিকি ভাগ এখনও আবিষ্কার করে ওঠা যায়নি। তবে, আধুনিক প্রযুক্তির দৌলতে পৃথিবীর পুঙ্খানুপুঙ্খ জায়গা এখন আমাদের নখদর্পণে। মহাকাশ থেকে নিজের বাড়িকে দেখতে কেমন লাগে অনায়াসেই গুগল সার্চ করলেই পাওয়া যায়। ডেইলি ওভারভিউ সংস্থা-র প্রতিষ্ঠাতা বেনজামিন গ্র্যান্ট পৃথিবীর সৌন্দর্যকে অন্য আঙ্গিকে তুলে ধরল তাঁর নতুন প্রকাশিত বই ‘ডেইলি ওভারভিউ: আ নিউ পার্সপেকটিভ’-এ। স্পেস স্টেশন থেকে মহাকাশচারীরা পৃথিবীর নানা ছবি পাঠাতে থাকেন। তেমনই কিছু ছবি ধরা পড়ল তাঁর বইয়ে। সে সব ছবিতে প্রাকৃতিক সৌন্দর্য প্রকাশ পেয়েছে। শুধু তাই না আমরা কী ভাবে পৃথিবীর রূপ পাল্টে দিয়েছি, তারও ছবি ধরা পড়েছে এই বইয়ে। ছবি- গেটি ইমেজ/ডিজিটাল গ্লোব

Advertisement

আরও খবর- এমন জন-জট দেখলে সত্যিই চোখ কপালে উঠবে

আরও পড়ুন- পুজো স্পেশ্যাল হাঁড়ির খবর: আনন্দ উৎসবে

Advertisement

আরও পড়ুন- বনেদিবাড়ির পুজোর প্রস্তুতিতে কালের পরিবর্তনের ছোঁয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন