টুকরো খবর

গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। কিন্তু পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। বারবার সুপ্রিম কোর্টের ভর্ত্‌সনা সত্ত্বেও গঙ্গা দূষণের মাত্রা বেড়েই চলেছে উত্তরোত্তর। তাই বুধবার আবার মুখ খুলতে বাধ্য হল সুপ্রিম কোর্ট। দূষণ রুখতে জাতীয় পরিবেশ আদালতকে কলকারখানাগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে বলল শীর্ষ আদালত।

Advertisement
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৪ ০২:৩৩
Share:

দূষণ রুখতে কড়া পদক্ষেপ
সংবাদ সংস্থা • নয়াদিল্লি

Advertisement

গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। কিন্তু পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। বারবার সুপ্রিম কোর্টের ভর্ত্‌সনা সত্ত্বেও গঙ্গা দূষণের মাত্রা বেড়েই চলেছে উত্তরোত্তর। তাই বুধবার আবার মুখ খুলতে বাধ্য হল সুপ্রিম কোর্ট। দূষণ রুখতে জাতীয় পরিবেশ আদালতকে কলকারখানাগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে বলল শীর্ষ আদালত। দরকার হলে পরিবেশ আদালত যেন কারখানাগুলির জল এবং বিদ্যুত্‌ সরবরাহ বিচ্ছিন্ন করতেও পিছপা না হয় নির্দেশ দিয়েছে কোর্ট। এ ক্ষেত্রে পরিবেশ আদালতকে কোনও রকম আইনি বাধার মুখে পড়তে হবে না বলে সুপ্রিম কোর্ট জানিয়েছে। এ নিয়ে বিচারপতি টি এস ঠাকুরের নেতৃত্বে বেঞ্চ কেন্দ্র এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলির সমালোচনা করেছে। দূষণ রুখতে তারা যে আসলে ‘ব্যর্থ’, এমনটাই জানিয়েছে বেঞ্চ। বিচারপতি টি এস ঠাকুর, বিচারপতি আদর্শ কে গয়াল এবং বিচারপতি আর বানুমঠির বেঞ্চ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলির বিরুদ্ধে বলেছেন, “এটা একটা প্রাতিষ্ঠানিক ব্যর্থতা। ...দূষণকারী সংস্থাগুলির বিরুদ্ধে আপনাদের রুখে দাঁড়ানো উচিত ছিল। কিন্তু আপনাদের সে দায়িত্ব দিলে এখন আরও ৫০ বছর লাগিয়ে দেবেন।”

Advertisement

সাপের ছোবলে মৃত্যু
নিজস্ব সংবাদদাতা • মাড়গ্রাম

সাপের ছোবলে মৃত্যু হল এক প্রৌঢ়ের। পুলিশ জানায় মৃতের নাম বাদল কোনাই (৫৬)। মাড়গ্রাম থানার কড়কড়িয়া গ্রামে। মঙ্গলবার মাঠ থেকে ঘাস কেটে বাড়ি ফেরার সময়ে সাপ ছোবল মারে।

কচ্ছপ উদ্ধার। মাদারিহাটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন