CamScanner

ক্যাম স্ক্যানারে ভাইরাস! স্টোর থেকে সরিয়ে দিল গুগল প্লে

ক্যাসপারস্কাই ক্যাম স্ক্যানার অ্যাপের নতুন ভার্সন থেকে সম্প্রতি ট্রোজান-ড্রপার.অ্যান্ড্রয়েডওএস.নেক্রো.এন মডিউল পেয়েছে।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৯ ০৯:৩৩
Share:

জনপ্রিয় মোবাইল অ্যাপ ক্যাম স্ক্যানারেও ‘ট্রোজান’ ভাইরাস পাওয়া গেল। ছবি সৌজন্য: শাটারস্টক।

স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ যে ভাইরাস এবং ম্যালওয়্যারের আঁতুড়ঘর হয়ে উঠছে, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন সাইবার বিশেষজ্ঞরা। এ বার জনপ্রিয় মোবাইল অ্যাপ ক্যাম স্ক্যানারেও ‘ট্রোজান’ ভাইরাস পাওয়া গেল। এই ভাইরাসের হদিশ মিলতেই গুগল প্লে স্টোর থেকে ওই অ্যাপটির নতুন ভার্সন সরিয়ে নেওয়া হয়।

Advertisement

সাইবার সুরক্ষা সংস্থা ক্যাসপারস্কাই সম্প্রতি এই পিডিএফ কনভার্টার অ্যাপের নতুন ভার্সনে ট্রোজান ভাইরাস খুঁজে পেয়ে ব্লগ পোস্টের মাধ্যমে গুগলকে সতর্ক করে আর তারপরেই প্লে স্টোর থেকে এই অ্যাপটির নতুন ভার্সন সরিয়ে নেয় গুগল।

ক্যাসপারস্কাই ক্যাম স্ক্যানার অ্যাপের নতুন ভার্সন থেকে সম্প্রতি ট্রোজান-ড্রপার.অ্যান্ড্রয়েডওএস.নেক্রো.এন মডিউল পেয়েছে। ওই সাইবার সুরক্ষা সংস্থার তরফ থেকে বলা হয়েছে, ক্যাম স্ক্যানার একটি জনপ্রিয় অ্যাপ এবং তারা ইচ্ছাকৃত ভাবে এই ধরনের ভাইরাস ছড়ায়নি। ইতিমধ্যেই প্রায় ১০ লক্ষ বার ডাউনলোড হয়েছে এই অ্যাপ।

Advertisement

মূলত চিনা ফোনগুলিকেই শিকার হিসাবে বেছে নেয় এই ‘ট্রোজান-ড্রপার’ ভাইরাসটি। এই অ্যাপের মাধ্যমে ইউজারের ফোনে ঢুকে অন্যান্য ম্যালওয়্যারের জন্য পথ করে দেয় এই ভাইরাস। ফলে ইউজারের অজান্তেই একাধিক ভাইরাস চলে আসে স্মার্টফোনে।

এই অভিযোগ পেয়ে তড়িঘড়ি গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপের নতুন ভার্সন সরিয়ে নেওয়া হলেও বিপদ এখনও কাটেনি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পুরনো ভার্সনেও এই ধরনের ভাইরাস থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সাইবার সুরক্ষা সংস্থা ক্যাসপারস্কাই।

আরও পড়ুন: ১ টাকা খরচেই বাড়িতে বসে সুগার, হিমোগ্লোবিন টেস্ট, যন্ত্র আবিষ্কার খড়গপুর আইআইটি-র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন