‘চন্দ্রযান ২’-এর কাহিনি এখনই শেষ নয়: শিবন

আগামী মাসে কিছু উন্নতমানের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের কথা রয়েছে ইসরোর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৯ ০১:৪২
Share:

ছবি: এএফপি।

ইসরো-র দ্বিতীয় চন্দ্রাভিযান সফল হয়নি। চাঁদের মাটিতে নামার আগের মুহূর্তে চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’-এর সঙ্গে পৃথিবীর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিজ্ঞানীদের আশঙ্কা, উপগ্রহের মাটিতে হয়তো আছড়ে পড়েছিল সে। কিন্তু এখানেই এই কাহিনির শেষ মানতে রাজি নন ইসরোর চেয়ারম্যান কে শিবন। জানালেন, শীঘ্রই চাঁদের মাটিতে ফের সফ্‌ট ল্যান্ডিংয়ের চেষ্টা করবেন তাঁরা।

Advertisement

আইআইটি দিল্লির সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে রাজধানীতে ইসরোর চেয়ারম্যান। সেখানেই জানান, আগামী মাসে কিছু উন্নতমানের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের কথা রয়েছে ইসরোর। সেই সঙ্গে সামনেই ‘আদিত্য এল১’ সৌর অভিযান রয়েছে, মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে।

এ সবের পাশাপাশি ফের চন্দ্রাভিযানের পরিকল্পনাও রয়েছে বলে ইঙ্গিত দেন তিনি। বলেন, ‘‘বেশ কিছু তথ্য আমাদের কাছে আছে। আমি আশ্বস্ত করছি আপনাদের, ইসরো তার সমস্ত অভিজ্ঞতা, জ্ঞান, প্রযুক্তি কাজে লাগিয়ে সব কিছু সঠিক ভাবে করার চেষ্টা করবে ও অদূর ভবিষ্যতে চাঁদের মাটিতে সফ্‌ট ল্যান্ডিং করাবে।’’

Advertisement

আরও পড়ুন: গুগল পেল সোনার খনির খোঁজ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন