Alien

Alien: ভিন্‌গ্রহীদের সঙ্কেত! রিপোর্ট দিয়েও মুছে ফেলল কেন চিন?

খবরটি প্রথম জানায় চিন সরকারের বিজ্ঞান মন্ত্রকের নিজস্ব পত্রিকা ‘সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেলি’। কিন্তু সেই রিপোর্ট ডিলিটও করে দেয় তারা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৬:২৮
Share:

চিনের স্কাই আই টেলিস্কোপ।

ভিন্‌গ্রহীদের খোঁজ পেয়েছে বলে জানিয়েছিল চিন। চিনের স্কাই আই টেলিস্কোপ, যা পৃথিবীর সবচেয়ে বড় টেলিস্কোপ বলে পরিচিত, তাতে ভিনগ্রহী সভ্যতার সঙ্কেত ধরা পড়েছে বলে দাবি করেছিল খোদ চিনের সরকার। চিনের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের নিজস্ব পত্রিকাতেই দিন সাতেক আগে প্রকাশিত হয়েছিল রিপোর্টটি। কিন্তু সেই রিপোর্ট খুঁজলেও এখন আর পাওয়া যাবে না। চিনের ওই সরকারি পত্রিকা এই সংক্রান্ত সমস্ত রিপোর্ট এবং পোস্ট তাদের ওয়েবসাইট থেকে মুছে দিয়েছে।

Advertisement

কেন মুছে দেওয়া হয়েছে রিপোর্ট স্পষ্ট নয় তা। তবে রিপোর্টে যা লেখা ছিল সেটি প্রকাশ্যে এসেছে। চিনের বিজ্ঞানীরা ওই রিপোর্টে দাবি করেছিলেন, এক বার নয়, দু’বার চিনের টেলিস্কোপে ধরা পড়েছে ‘অ-পার্থিব’ সঙ্কেত।

ভিনগ্রহী সংক্রান্ত গবেষণার জন্য একটি বিশেষ বিজ্ঞানী দল রয়েছে চিনের। সেই দলটির প্রধান বিজ্ঞানী জাং তোনজিয়ের বক্তব্যের ভিত্তিতেই তৈরি করা হয়েছিল রিপোর্টটি। জাং সেখানে জানিয়েছিলেন, স্কাই আইয়ে এক অন্য তরঙ্গ মারফত ভেসে আসা সঙ্কেত ধরা পড়েছে। যা এই গ্রহের অর্থাৎ পৃথিবীর নয় বলেই মনে করছেন তাঁরা। তবে জাং ওই রিপোর্টে এ-ও জানিয়েছিলেন যে, তাঁরা এ নিয়ে আরও গবেষণা করেই বিষয়টি নিয়ে নিশ্চিত হতে পারবেন।

Advertisement

চিন সরকারের ওই পত্রিকা রিপোর্ট মুছে ফেললেও, রিপোর্টের এই বক্তব্য অন্যান্য ওয়েবসাইটে ছড়িয়ে পড়েছিল। সেই রিপোর্টে চিনের বিজ্ঞানী জাংকে উদ্ধৃত করে বলা হয়েছে, স্কাই আইয়ের সাহায্যে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ভিনগ্রহীদের খোঁজ শুরু করেছিল চিন। তবে গবেষণার জন্য ওই টেলিস্কোপে ধরা পড়া ২০১৯ সালের তথ্যও নিয়েছিলেন বিজ্ঞানীরা। সেই সময় থেকে ২০২২ সাল পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে জানা গিয়েছে দু’দফায় ওই ধরনের অন্য তরঙ্গে ভাসা সঙ্কেত এসেছে পৃথিবীতে। তবে সেই সঙ্কেত পাওয়ার খবর মুছে ফেলা হল কেন, সে ব্যাপারে মুখে কুলুপ এঁটেছে চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন