rover

আমেরিকার পর দ্বিতীয় দেশ হিসেবে লালগ্রহে রোভার নামাল চিন

ভারতীয় সময় শনিবার ভোর ৪টে ৪১ মিনিটে মঙ্গলে নামে চিনা মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)-র পাঠানো রোভার ঝুরং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১২:৪৫
Share:

চিনা রোভার ঝুরং। শিল্পীর আঁকা ছবি। সৌজন্যে- সিএনএসএ।

আমেরিকার পর লাল গ্রহ মঙ্গলে এ বার রোভার নামাল চিনও। বিশ্বে দ্বিতীয় দেশ হিসাবে মঙ্গলের বুকে পা ছোঁয়াল চিন।

Advertisement

ভারতীয় সময় শনিবার ভোর ৪টে ৪১ মিনিটে মঙ্গলে নামে চিনা মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)-র পাঠানো রোভার ঝুরং। রোভারটিকে সঙ্গে নিয়ে যে চিনা অরবিটারটি গত জুলাইয়ে পাড়ি জমিয়েছিল মহাকাশে তার নাম তিয়ানওয়েন-১। চিনা ভাষায় তিয়ানওয়েন শব্দের অর্থ ‘স্বর্গীয় প্রশ্নগুলি’। গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলে নেমেছিল নাসার পাঠানো রোভার পারসিভেরান্স।

তবে লাল গ্রহের ঠিক কোন জায়গায় অবতরণ করেছে তিয়ানওয়েন-১, চিনা মহাকাশ গবেষণা সংস্থার তরফে এখনও তা সরকারি ভাবে জানানো হয়নি। গত বছরের জুলাইয়ে লং মার্চ রকেটে চাপিয়ে রোভারটিকে পাঠানো হয়েছিল মহাকাশে। এই রোভারের সঙ্গে পাঠানো হয় একটি অরবিটার এবং একটি ল্যান্ডারও। অরবিটারটি তার ভিতরে থাকা ল্যান্ডার ও রোভার সঙ্গে নিয়ে লাল গ্রহের কক্ষপথে ঢোকে এ বছরের ফেব্রুয়ারিতে। তার পর ৩ মাস ধরে সেটি প্রদক্ষিণ করে মঙ্গলের বিভিন্ন কক্ষপথে। শুক্রবার প্রায় শেষ রাতে অরবিটার থেকে বিচ্ছিন্ন হয়ে রোভারকে পেটে পুরে মঙ্গলের বুকে নামতে শুরু করে ল্যান্ডারটি। মঙ্গলের মাটিতে পা ছোঁয়ানোর পর ল্যান্ডার থেকে বেরিয়ে আসে রোভারটি।

Advertisement

চিনা মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, পৃথিবীর ৯৩ দিনের মেয়াদে সময় ধরে লাল গ্রহে বিভিন্ন অনুসন্ধানমূলক কাজ ও গবেষণা চালাবে ঝুরং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন