International Space Station

Christmas In Space Station: মহাকাশের ও-পার থেকে বড়দিনে কী সঙ্গীত ভেসে এল নীলাভ পৃথিবীতে

নাসার নীল রঙা স্পেস স্যুট খুলে মহাকাশ স্টেশনে থাকা থাকা তিন নভশ্চরকেই দেখা গেল সান্তা ক্লজের লাল রঙা পোশাকে। টুপিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৬:৪৮
Share:

সান্তার টুপিও পরে থাকতে দেখা গেল মহাকাশচারীদের। বড়দিনে। মহাকাশ স্টেশনে। ছবি- টুইটারের সৌজন্যে।

মহাকাশের ও-পার থেকেও ভেসে এল ক্রিসমাস উদ্‌যাপনের সুর।

সাড়ম্বরে বড়দিন পালন করা হল ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীকে দিনে ১৫ থেকে ১৬ বার প্রদক্ষিণ করা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে।

নাসার নীল রঙা স্পেস স্যুট খুলে মহাকাশ স্টেশনে থাকা ১০ জন নভশ্চরের মধ্যে সামনের সারিতে থাকা তিন জনকেই দেখা গেল সান্তা ক্লজের লাল রঙা পোশাকে। সান্তার টুপিও পরে থাকতে দেখা গেল মহাকাশচারীদের। ভরশূন্য অবস্থাতেও দাঁড়িয়ে তাঁদের গলায় শোনা গেল ক্রিসমাস ক্যারল। ভেসে এল পৃথিবীর প্রতি মহাকাশচারীদের ভিডিয়ো বার্তা। মহাকাশ স্টেশনের টুইটে। পৃথিবীকে প্রদক্ষিণ করতে করতে।

নানা দেশ থেকে গিয়েও মহাকাশ যে তাঁদের একটি আন্তর্জাতিক পরিবারে পরিণত করেছে, সে কথাই মহাকাশচারীরা জানালেন তাঁদের ভিডিয়ো বার্তায়। বড়দিনে মহাকাশের সেই আন্তর্জাতিকতাবাদ সান্তার লাল রঙও মাখিয়ে দিয়েছে মহাকাশচারীদের পোশাকে, টুপিতে।

Advertisement

এই মূহুর্তে মহাকাশ স্টেশনে রয়েছেন যাঁরা রয়েছেন তাঁদের অন্যতম নাসার ভারতীয় বংশোদ্ভূত রাজা চারি। তাঁর সঙ্গে রয়েছেন নাসার আরও তিন জন নভশ্চর থমাস মার্শবার্ন, ক্যায়লা ব্যারন ও মার্ক ভ্যান্ডে হেই। রয়েছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির ম্যাথিয়াস মওরার এবং রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’-এর দুই মহাকাশচারী আন্তন স্কাপলেরভ ও পিয়োতর দুব্রোভ।

তাঁরা সকলেই বিশ্ব ভ্রাতৃত্বের বার্তা পাঠালেন মহাকাশ স্টেশন থেকে। যা আক্ষরিক অর্থেই হয়ে উঠল আন্তর্জাতিক। মহাকাশের ও-পারেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন