Science News

টয়লেট সিটের চেয়েও ৭ গুণ নোংরা আপনার মোবাইল, জানেন কি?

টয়লেট সিটের চেয়েও সাত গুণ বেশি নোংরা আমার, আপনার মোবাইল ফোনটি। তাতে কিলবিল করছে ব্যাকটেরিয়া। ঘুরে বেড়াচ্ছে মোবাইল ফোনের সর্বত্র। তার চামড়ার খাপের জন্যই আপনার সাধের মোবাইলে এত বেশি বাসা বাঁধে ব্যাকটেরিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৮ ১৭:৩৮
Share:

এর পরেও কি সব সময় তালুবন্দি করে রাখতে চাইবেন আপনার সাধের মোবাইল ফোনটিকে? আপনার কি এর পরেও বিরক্তি আসবে না আপনার মোবাইলটির উপর? ভয় পাবেন না এর পরেও?

Advertisement

হালের গবেষণা জানাচ্ছে, টয়লেট সিটের চেয়েও সাত গুণ বেশি নোংরা আমার, আপনার মোবাইল ফোনটি। তাতে কিলবিল করছে ব্যাকটেরিয়া। ঘুরে বেড়াচ্ছে মোবাইল ফোনের সর্বত্র। তার চামড়ার খাপের জন্যই আপনার সাধের মোবাইলে এত বেশি বাসা বাঁধে ব্যাকটেরিয়া।

আর সেই মোবাইল ফোনটি যদি রাখা থাকে কোনও রবারের খাপে, তা হলে অবশ্য ব্যাকটেরিয়ার দাপাদাপি একটু কমে আমার, আপনার মোবাইলে। তখন টয়লেট সিটের চেয়ে ৬ গুণ বেশি নোংরা হয় মোবাইল ফোন।

Advertisement

টয়লেট সিট আর মোবাইল ফোনের উপর পরীক্ষানিরীক্ষা চালিয়ে এ কথা জানতে পেরেছেন এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞরা। তাঁরা দেখেছেন, কোনও টয়লেট সিটে ২২০ থেকে ২৫০টির মতো থাকে ব্যাকটেরিয়া। আর মোবাইল ফোনে তার সংখ্যাটা হয় ১ হাজার ৪৭৯ থেকে দেড় হাজারের মতো।

আরও পড়ুন- মোবাইলের ‘দাদাগিরি’ মেনে নিল কেমব্রিজ ডিকশনারিও! নতুন শব্দ এল ‘নোমোফোবিয়া’​

আরও পড়ুন- কফি খেতে খেতে আর পর্নোগ্রাফি দেখা যাবে না এই সব আউটলেটে!​

তবে যে হেতু আমাদের মোবাইল ফোনটি বেশির ভাগ সময়ই থাকে আমাদের হাতে, তাই ওই ব্যাকটেরিয়াগুলির বেশির ভাগই আসে আমাদের শরীর থেকে। তারা আমাদের শরীরেই থাকে। তাই ওই সব ব্যাকটেরিয়া আমাদের শরীর-স্বাস্থ্যের পক্ষে ততটা বিপজ্জনক হয় না।

মূল গবেষক এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞ অধ্যাপক হাফ পেনিংটন বলেছেন, ‘‘বার বার আমরা মোবাইল ফোন নাড়াচাড়া করি বলে আমাদের শরীরের ওই সব ব্যাকটেরিয়া এসে জমে মোবাইল ফোনের উপরে।’’

তবে মোবাইল ফোনটি এক হাত থেকে অন্য হাতে গেলে কিছু বিপদের আশঙ্কা থেকেই যায়, যে হেতু সে ক্ষেত্রে ওই সব ব্যাকটেরিয়া অন্য শরীর থেকে আসা, এমনটাই বলেছেন পেনিংটন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন