Heatwave

বিশ্বে ফিবছর ৫০ লক্ষ মানুষের মৃত্যু তাপপ্রবাহে, ভারতে শৈত্যপ্রবাহে মৃত্যু ৭ লক্ষের

আন্তর্জাতিক গবেষকদলের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ল্যানসেট প্ল্যানেটারি হেল্থ’-এ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৮:৩৮
Share:

-ফাইল ছবি।

গা ঝলসে দেওয়ার মতো তাপমাত্রা বা হাড় হিম করার মতো ঠান্ডা— দু’ধরনের ঘটনাই বাড়ছে উত্তরোত্তর। বাড়ছে তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে ম়ৃতের সংখ্যা। বিশ্বে ফিবছর তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা গড়ে ৫০ লক্ষেরও বেশি। ২০ বছর ধরে চালানো একটি গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে। গবেষণা জানিয়েছে, উদ্বেগের বাড়তি কারণ, ২০ বছর আগে শৈত্যপ্রবাহের যত ঘটনা ঘটত বিশ্বে, এখন তার সংখ্যা অনেকটাই কমেছে। বরং একলাফে অনেক বেড়ে গিয়েছে তীব্র তাপপ্রবাহের ঘটনা। বিশ্বজুড়েই। আর সেই তীব্র তাপপ্রবাহে মৃতের সংখ্যাও বাড়ছে উদ্বেগজনক ভাবে। আন্তর্জাতিক গবেষকদলের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ল্যানসেট প্ল্যানেটারি হেল্থ’-এ।

Advertisement

গবেষকরা জানিয়েছেন, বিশ্বে ফিবছর যত মানুষের স্বাভাবিক মৃত্যু হয়, তাঁদের ৯.৪ শতাংশই শিকার হচ্ছেন এখন তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের। আরও সহজ ভাবে বলা হলে, প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা আগের ২০ বছরের নিরিখে গড়ে ৭৪ জন করে বাড়ছে।

Advertisement

তবে গবেষণা এ-ও জানিয়েছে, ভারতের ছবিটা বিপরীত। এ দেশে উত্তরোত্তর বাড়ছে তীব্র শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা। ফিবছর ভারতে প্রায় ৭ লক্ষ মানুষের মৃত্যু হয় তীব্র শৈত্যপ্রবাহে। আর প্রায় ৮৪ হাজার মানুষের মৃত্যু হয় তীব্র তাপপ্রবাহে।

প্রশান্ত মহাসাগরের উত্তর পশ্চিমে কানাডা ও আমেরিকার একাংশে প্রায় এক সপ্তাহ ধরে যে তাপগম্বুজ হয়ে গেল, তার ফলে অন্তত ১০০ কোটিরও বেশি সামুদ্রিক প্রাণীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সামুদ্রিক জীববিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন