Eye

Eye Drop: চালসে ধরলেই আর পরতে হবে না চশমা, মুশকিল আসান হবে এ বার আই ড্রপেই

আই ড্রপটি আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন পেয়েছে। চালসেতে চশমার পরিবর্ত হিসাবে বিশ্বে এটাই প্রথম কোনও আই ড্রপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৫:৫৯
Share:

চালসেতে লাগবে না আর চশমা? -ফাইল ছবি।

চালসের চশমা এ বার আর বাধ্যতামূলক থাকবে না।

Advertisement

চশমা না পরলেও বুকের কাছে বই, খবরের কাগজ টেনে নিয়ে দিব্য পড়া যাবে।

চালসের চশমা পরার ঝক্কি কমাবে এ বার আই ড্রপই। ঠান্ডা লেগে চোখ ফুলে গেলে বা চোখের ভিতরের রং লাল হয়ে গেলে যেমন আমরা আই ড্রপ দিই, ঠিক তেমনই।

Advertisement

নতুন এই আই ড্রপটি আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’-এর অনুমোদন পেয়েছে। শীঘ্রই তা বাজারে আসছে। চালসের চশমার পরিবর্ত হিসাবে বিশ্বে এটাই প্রথম কোনও আই ড্রপ।

তার নাম— ‘ভিউটি’। বানিয়েছে আমেরিকার ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘অ্যালার্জেন’।

চালসে নামটির কারণ, আমাদের বয়স মোটামুটি ভাবে ৪০ বছর ছুঁলে বা তা পেরলেই আমাদের চোখে একটি সমস্যা দেখা দেয়। তখন কাছে থাকা বই, কাগজ পড়া যায় না অনায়াসে। দৃষ্টিশক্তি কাছের জিনিস দেখা বা কোনও কিছু পড়ার ক্ষেত্রে ঝাপ্‌সা হয়ে যায়। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এর নাম— ‘প্রেসবায়োপিয়া’।

এই সমস্যা থেকে বেরিয়ে আসতে এখনও পর্যন্ত আমরা রিডিং গ্লাস পরি। কিন্তু সব সময় সেই চশমা পরার দরকার হয় না বলে হঠাৎ করে কাছে থাকা কিছু দেখতে বা পড়তে হলে খুব মুশকিলে পড়তে হয়। অন্য কারও সাহায্য লাগে।

এ বার আর তার দরকার হবে না। কারণ, এই আই ড্রপই পারবে মুশকিল আসান করতে।

কী ভাবে কাজ করবে এই আই ড্রপ?

ওষুধ সংস্থাটি জানিয়েছে, প্রেসবায়োপিয়া বা চালসে ধরলে চোখের মণি খুব শক্ত হয়ে যায়। তার স্থিতিস্থাপকতা (‘ইল্যাস্টিসিটি’) নষ্ট হয়ে যায়। চোখের পেশিগুলিও হয়ে পড়ে কমজোরি। তখন খুব কাছে থাকা জিনিসে (বিশেষ করে তার আকার যদি খুব ক্ষুদ্র হয়) ফোকাস করা চোখের পক্ষে সম্ভব হয় না। ভিউটি আই ড্রপ সেই সমস্যা মেটাতে পারে। কারণ, তার উপাদানগুলির মধ্যে রয়েছে ১.২৫ শতাংশ পাইলোকার্পিন। যা চোখের মণিকে আকারে আগের চেয়ে ছোট করে দেয়। তার ফলে কোনও কিছু দেখার ক্ষেত্রে চোখের উপর চাপ কম পড়ে। চোখেরও কাছের বস্তুতে ফোকাস করতে সুবিধা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন