Google map

গুগল ম্যাপে যুক্ত হল প্রিভিউ, দেখে নিন কী ভাবে কাজ করবে নতুন এই ফিচার

সপ্তাহ দুয়েক আগে তারা ‘স্পিড ক্যামেরা’ ও ‘অ্যাক্সিডেন্ট অ্যালার্ট’ নামক দু’টি ফিচার এনেছে। 

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩১ মে ২০১৯ ১৪:০৭
Share:

গ্রাফিক্স।

ব্যবহারকারীদের সুবিধার্থে গুগল তাঁর নেভিগেশন অ্যাপে নিত্যদিন নতুন কিছু সংযোজন ঘটিয়ে চলেছে। সপ্তাহ দুয়েক আগে তারা ‘স্পিড ক্যামেরা’ ও ‘অ্যাক্সিডেন্ট অ্যালার্ট’ নামক দু’টি ফিচার এনেছে। এই ফিচার দু’টি যাতায়াতের পথে গতি নিয়ন্ত্রণে রাখতে এবং ওই রুটে সাম্প্রতিক দুর্ঘটনা সম্পর্কে সাবধান করতে সাহায্য করে। এখন তার নতুন যোগ ‘প্রিভিউ’, যা যাত্রা শুরুর আগেই দেখিয়ে দেবে প্রাক-মানচিত্র।

Advertisement

অ্যান্ড্রয়েড পুলিশ ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, গুগল তাঁর নতুন ফিচারে যাত্রা শুরুর আগেই ব্যবহারকারীদের যাত্রাপথের একটি মানচিত্র দেখাবে, যা চালকদের ট্র্যাফিকের আপডেট দেখতে ও সেই অনুযায়ী গতিপথ বেছে নিতে সাহায্য করবে।

তবে রঙের কোড একই থাকবে। অর্থাৎ নীল রং ‘ক্লিয়ার রুট’ ও কমলা রং ‘স্লো রুট’ দেখাবে। লাল রঙে ব্যস্ত ট্রাফিক বোঝাবে।

Advertisement

এই পরিষেবা নেওয়ার জন্য ব্যবহারকারীদের শুধুমাত্র গুগল নোটিফিকেশনে ক্লিক করতে হবে যাত্রা শুরুর আগে। এই ফিচারটি বর্তমানে অ্যাপে সার্ভার সাইড আপডেট হিসাবে রয়েছে, যা পরবর্তী সময়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে।

গুগলের ‘স্পিড ক্যামেরা’ ও ‘অ্যাক্সিডেন্ট অ্যালার্ট’-এর সঙ্গে তারা আরও একটি ফিচার যোগ করতে চলেছে যা ‘অ্যাড আ রিপোর্ট’ নামে থাকবে, যার দ্বারা চালকরা গতি কমানোর নোটিফিকেশন পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন