nasa

সূর্যের পাড়া থেকে পৃথিবী দেখতে কেমন? ভিডিয়ো তুলল নাসা, এসা-র মহাকাশযান

একেবারে সূর্যের ‘পাড়া’ থেকে। পৃথিবী থেকে ২৫ কোটি কিলোমিটার দূরত্বে এই ছবি তুলেছে মহাকাশযানগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১২:২৩
Share:

পৃথিবী-সহ গোটা সৌরমণ্ডলের এই ছবি তুলেছে নাসা, এসা-র মহাকাশযানগুলি। ছবি- নাসার সৌজন্যে।

রোজ সব সময়ই দেখি সূর্যকে। কিন্তু সূর্যের কাছাকাছি এলাকা থেকে ঠিক কেমন দেখতে লাগে আমাদের এই বাসযোগ্য নীল গ্রহটিকে? দেখতে কেমন লাগে সৌরমণ্ডলের আরও পাঁচটি গ্রহকে?

Advertisement

এই প্রথম তোলা হল সেই ছবি। একেবারে সূর্যের ‘পাড়া’ থেকে। পৃথিবী থেকে ২৫ কোটি কিলোমিটার দূরত্বে এই ছবি তুলেছে মহাকাশযানগুলি। সূর্যের বিভিন্ন কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে নাসা এবং ইউরোপিয়ীয় স্পেস এজেন্সি (এসা)-র ৩টি মিশন থেকে তোলা হয়েছে পৃথিবী-সহ সৌরমণ্ডলের বিভিন্ন গ্রহের নজরকাড়া ভিডিয়ো। ছবিগুলি গত ১৮ নভেম্বর তোলা হয়েছে বলে নাসার তরফে জানানো হয়েছে।

সূর্যকে প্রদক্ষিণ করতে করতে পৃথিবী-সহ আমাদের গোটা সৌরমণ্ডলের একের পর এক ছবি তুলে গিয়েছে নাসার মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’, ‘সোলার অ্যান্ড টেরেস্ট্রিয়াল রিলেশন্স অবজারভেটরি’ এবং নাসা ও এসা-র যৌথ ভাবে পাঠানো মহাকাশযান ‘সোলার অরবিটার হেলিওস্ফেরিক ইমেজার’।

Advertisement

সেই ছবিতে সবচেয়ে উজ্জ্বল ভাবে দেখা যাচ্ছে বুধ গ্রহকে (একেবারে বাঁ দিকে)। মাঝখানে রয়েছে পৃথিবী। ডান দিকে ‘লাল গ্রহ’ মঙ্গল। পিছনে রাশি রাশি তারা। অন্য দিকে, নাসার মহাকাশযানের তোলা ছবিতে দেখা গিয়েছে বৃহস্পতি, শুক্র ও শনি গ্রহগুলিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন