Russia Luna-25 Mission

চাঁদের সামনে ‘যান্ত্রিক ত্রুটি’, চন্দ্রযানের সঙ্গে দৌড়ে কি পিছিয়ে গেল রাশিয়ার লুনা-২৫?

পরিকল্পনা অনুযায়ী চাঁদের দিকে এগোচ্ছে চন্দ্রযান-৩। কিন্তু রাশিয়ার লুনা-২৫ শনিবার যাত্রাপথে ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হয়েছে। যা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০৮:৩৮
Share:

রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। ছবি: সংগৃহীত।

চাঁদের একেবারে কাছাকাছি পৌঁছে গিয়েছিল রাশিয়ার লুনা-২৫। আর এক ধাপ পেরোলেই মহাকাশযানটি চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে পৌঁছে যেত। কিন্তু তার আগেই বিপত্তি। শনিবার সর্বশেষ কক্ষপথে নামার আগে ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হয়েছে লুনা-২৫। এর ফলে নির্দিষ্ট পরিমাপ এবং পরিকল্পনা অনুযায়ী তাকে কক্ষপথে পৌঁছে দেওয়া যায়নি। রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস কেবল এইটুকুই জানিয়েছে। এর চেয়ে বেশি কিছু খোলসা করেনি। ফলে লুনা-২৫-এর পরিস্থিতি কী, তা স্পষ্ট নয়।

Advertisement

ভারতের মতো চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে রাশিয়াও। প্রায়ই একই সময়ে তাদের মহাকাশযানটিও চাঁদে পৌঁছবে। উভয়েরই গন্তব্য চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরু। তবে ভারতের অনেক পরে রাশিয়া তাদের মহাকাশযানটি উৎক্ষেপণ করেছে। মাত্র ১১ দিনেই সেটি চাঁদে পা রাখবে বলে ঘোষণা করে রসকসমস। হিসাব মতো সোমবারই চাঁদে অবতরণের কথা লুনা-২৫-এর।

চাঁদের কক্ষপথে পৌঁছনোর পর থেকেই মহাকাশযানের গতি কমানোর প্রক্রিয়া শুরু করেছিল রাশিয়া। শনিবার চাঁদের সামনে শেষ কক্ষপথে ল্যান্ডারটিকে পৌঁছে দেওয়ার কথা ছিল। কিন্তু সেই পর্যায়ে যান্ত্রিক কোনও গোলযোগের সম্মুখীন হয় লুনা-২৫। রসকসমসের বক্তব্য অনুযায়ী, শেষ বার গতি কমিয়ে ঠিক যে কক্ষপথে লুনা-২৫কে পৌঁছে দেওয়ার কথা ছিল, তা করা যায়নি। বিশেষজ্ঞেরা বিষয়টি খতিয়ে দেখছেন বলেও জানিয়েছে রুশ সংস্থা।

Advertisement

কিন্তু এর ফলে কী সমস্যা হয়েছে, তা বিস্তারিত জানানো হয়নি। হতে পারে, পরিকল্পিত কক্ষপথের চেয়ে কিছুটা এগিয়ে গিয়েছে লুনা-২৫। তাতে তার অবতরণের পথে বাধা সৃষ্টি না হওয়ারই কথা। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে জটিল কোনও পরিস্থিতি তৈরি হলে অবতরণে সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে, পিছিয়েও যেতে পারে অবতরণের দিনক্ষণ।

রাশিয়া এবং ভারতের মহাকাশযান যে হেতু একসঙ্গে চাঁদের পথে পা বাড়িয়েছে, তাই এই অভিযানগুলির উপর অনেক কিছু নির্ভর করে আছে। প্রায় পাঁচ দশক পর রাশিয়া চাঁদে মহাকাশযান পাঠিয়েছে। গন্তব্য দক্ষিণ মেরু। চাঁদের এই অংশটি এখনও অনাবিষ্কৃত। রাশিয়া সেখানে আগে পৌঁছলে চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্ব তারাই পাবে। কিন্তু ভারতের চন্দ্রযান-৩ যদি আগে চাঁদে নেমে পড়ে, তবে ইতিহাস তৈরি হবে। চাঁদের ওই অংশটি আবিষ্কারের কৃতিত্ব সে ক্ষেত্রে পাবে ভারত। তাই রাশিয়ার মহাকাশযান গত ১১ অগস্ট চাঁদের উদ্দেশে রওনা দেওয়ার সঙ্গে সঙ্গে না চাইতেই দুই দেশের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে।

এখনও পর্যন্ত চন্দ্রযান-৩-এর যাত্রা সফল। কিন্তু রাশিয়ার লুনা-২৫ শনিবার ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হয়েছে। তাই জল্পনা, চাঁদে পৌঁছনোর দৌড়ে কি পিছিয়ে গেল রাশিয়া? রসকসমসের তরফে যত ক্ষণ না বিস্তারিত তথ্য প্রকাশ করা হচ্ছে, তত ক্ষণ এই জল্পনা চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন