Science News

এটাই কি বিশ্বের সবচেয়ে ছোট কম্পিউটার?

স্মার্টফোনের আকার বাড়লেও ছোট হয়ে যাচ্ছে পার্সোনাল কম্পিউটার। কতটা ছোট? হাতের মুঠোয় ধরা যাবে এমনতর ছোট! তাইওয়ানের সংস্থা এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের দাবি, দুনিয়ার সবচেয়ে ছোট মিনি পিসি (পার্সোনাল কম্পিউটার) তৈরি করেছেন তারা। মঙ্গলবার ভারতের বাজারে তা লঞ্চ করা হয়েছে। জেনে নিন, সেই মিনি পিসি-র নানা ফিচার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ১৬:৪৯
Share:
০১ ০৬

স্মার্টফোনের আকার বাড়লেও ছোট হয়ে যাচ্ছে পার্সোনাল কম্পিউটার। কতটা ছোট? হাতের মুঠোয় ধরা যাবে এমনতর ছোট! তাইওয়ানের সংস্থা এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের দাবি, দুনিয়ার সবচেয়ে ছোট মিনি পিসি (পার্সোনাল কম্পিউটার) তৈরি করেছেন তারা। মঙ্গলবার ভারতের বাজারে তা লঞ্চ করেছে। জেনে নিন, সেই মিনি পিসি-র নানা ফিচার।

০২ ০৬

ওজনে মাত্র ২৬০ গ্রাম। হাতের মুঠোতেই এসে যাবে এই মিনি পিসি। দৈর্ঘ্য-প্রস্থ-উচ্চতার দিক দিয়ে দেখলে তা হল ৭০x৭০x৩১.৩ মিলিমিটার (এমএম)। এলিটগ্রুপ জানিয়েছে, ‘লিভা কিউ’ ব্র্যান্ডনেম দিয়ে ভারতের বাজারে বিক্রি করা হবে এটি। ছবি: এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের ওয়েবসাইট থেকে প্রাপ্ত স্ক্রিনগ্র্যাব।

Advertisement
০৩ ০৬

অপারেটিং সিস্টেম (ওএস) ছাড়া লিভা কি‌উ কিনতে চাইলে দাম পড়বে সাড়ে ১৩ হাজার টাকা। তবে উইন্ডোজ ১০ হোম এডিশন ওএস-সহ এর দাম পড়বে সাড়ে ১৫ হাজার টাকা। ছবি: এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের ওয়েবসাইট থেকে প্রাপ্ত স্ক্রিনগ্র্যাব।

০৪ ০৬

দামের ফারাক যা-ই হোক না কেন, দুই ধরনের লিভা কিউ-তেই রয়েছে ৪ জিবি র‌্যাম এবং ৩২ জিবিই এমএমসি স্টোরেজ। ছবি: এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের ওয়েবসাইট থেকে প্রাপ্ত স্ক্রিনগ্র্যাব।

০৫ ০৬

এতে মিলবে ওয়াইফাই, ব্লুটুথ ৪.১, কিউ গিগাবিট ল্যান, ১ এইচএমডিআই ২.০ পোর্ট, ১ ইউএসবি ৩.১ পোর্ট, ১ ইউএসবি ২.০ পোর্ট। ছবি: এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের ওয়েবসাইট থেকে প্রাপ্ত স্ক্রিনগ্র্যাব।

০৬ ০৬

এলিটগ্রুপ-এর কান্ট্রি ম্যানেজার রাজশেখর ভট্ট জানিয়েছেন, বাজার থেকে তো বটেই অনলাইনেও কেনা যাবে লিভা কিউ। ছবি: এলিটগ্রুপ কম্পিউটার সিস্টেমসের ওয়েবসাইট থেকে প্রাপ্ত স্ক্রিনগ্র্যাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement