Chandrayaan-3

বিক্রমের উপর নজর রাখছে চন্দ্রযান-২! সেই ছবি প্রকাশ করার পরই সরিয়ে দিল ইসরো

চাঁদের মাটিতে গুটি গুটি পায়ে হাঁটছে রোভার প্রজ্ঞান। চাঁদের অচেনা দিকগুলিকে চিনতে চেষ্টা চালাবে ভারতের চন্দ্রযান-৩। ১৪ দিন ধরে চাঁদের দেশে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করবে প্রজ্ঞান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ০৯:৫৭
Share:

ছবি: টুইটার।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের ছবি তুলেছে চন্দ্রযান-২-এর অরবিটার। বিক্রমের উদ্দেশে চন্দ্রযান-২-এর অরবিটার বলছে, ‘‘আমি তোমার উপর নজর রাখছি।’’ চন্দ্রযান-২-এর তোলা বিক্রমের সেই ছবি এক্স হ্যান্ডেলে (টুইটার) পোস্ট করে রসিকতার ভঙ্গিতে এ কথাই শুক্রবার সকালে লিখেছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই সেই পোস্টটি সরিয়ে দিল ইসরো। কেন ডিলিট করা হল ওই পোস্টটি, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইসরোর তরফে কিছু জানানো হয়নি।

Advertisement

চাঁদের মাটিতে গুটি গুটি পায়ে হাঁটছে রোভার প্রজ্ঞান। চাঁদের অচেনা দিকগুলিকে চিনতে চেষ্টা চালাবে ভারতের চন্দ্রযান-৩। ১৪ দিন ধরে চাঁদের দেশে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করবে প্রজ্ঞান। ফলে চন্দ্রযানের গতিবিধির উপর সর্বদা নজর রেখেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

ঘড়ির কাঁটা মেনে বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করেছে বিক্রম। ইসরোর সাফল্যে উচ্ছ্বসিত গোটা দেশ। এই প্রথম কোনও দেশের মহাকাশযান চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখল। বৃহস্পতিবার সকালে ইসরো টুইট করে জানায়, ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞান। চাঁদের মাটিতে সেটি হেঁটে বেড়াচ্ছে। এই রোভারের চাকার সঙ্গে এক দিকে ইসরোর লোগো এবং অন্য দিকে ভারতের অশোকস্তম্ভ খোদাই করা আছে। প্রজ্ঞান এগোলে চাঁদের মাটিতে তার ছাপ পড়ার কথা। চাঁদের দক্ষিণ মেরু দুর্গম এলাকা এবং অন্ধকারাচ্ছন্ন। ওই অংশটি অনাবিষ্কৃত। ফলে ভারতের চন্দ্রযান-৩ চাঁদের কোন কোন অজানা দিকগুলি সামনে আনতে পারে, এখন সেদিকেই তাকিয়ে সকলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন