Science News

কার্টোস্যাট-৩, ১৩টি মার্কিন উপগ্রহের সফল উৎক্ষেপণ

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধওয়ন মহাকাশ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে অত্যন্ত শক্তিশালী রকেট ‘পিএসএলভি-সি-৪৭’-এর পিঠে চাপিয়ে বুধবার সকাল সাড়ে ৯টায় ‘কার্টোস্যাট-৩’-সহ ১৪টি উপগ্রহকে পাঠানো হয়েছে কক্ষপথে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ১১:০৫
Share:

কক্ষপথে পাঠানো হল ‘কার্টোস্যাট-৩’। বুধবার শ্রীহরিকোটায়। ছবি সৌজন্যে: ইসরো

ভূ-পর্যবেক্ষণের উপগ্রহ ‘কার্টোস্যাট-৩’কে কক্ষপথে পাঠালো ইসরো। সঙ্গে পাঠালো আমেরিকার ১৩টি ন্যানো-স্যাটেলাইট।

Advertisement

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধওয়ন মহাকাশ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে অত্যন্ত শক্তিশালী রকেট ‘পিএসএলভি-সি-৪৭’-এর পিঠে চাপিয়ে বুধবার সকাল সাড়ে ৯টায় ‘কার্টোস্যাট-৩’-সহ ১৪টি উপগ্রহকে পাঠানো হয়েছে কক্ষপথে। এই নিয়ে মোট ৪০০টি বিদেশি উপগ্রহকে কক্ষপথে পাঠালো ইসরো। যা একটি মাইলস্টোন। উৎক্ষেপণের সময় কন্ট্রোল রুমে উপস্থিত ছিলেন ইসরোর চেয়ারম্যান কে শিবন।

ইসরো জানিয়েছে ‘কার্টোস্যাট৩’ উপগ্রহে রয়েছে অত্যন্ত শক্তিশালী ক্যামেরা। যা পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি অনেক বেশি স্পষ্ট ও নিখুঁত ভাবে তুলতে পারবে। কার্টোস্যাট৩কে পাঠানো হয়েছে পৃথিবী থেকে ৫০৯ কিলোমিটার উপরের কক্ষপথে। উপগ্রহটি কক্ষপথে সক্রিয় থাকবে পাঁচ বছর। ইসরোর তরফে এও জানানো হয়েছে ১৬০০ কিলোগ্রাম ওজনের উপগ্রহটি বড় মাপের নগরোন্নয়ন প্রকল্পের জন্য খুব কাজে লাগবে। কাজে লাগবে গ্রামীণ সম্পদের অনুসন্ধানেও। পরিকাঠামো উন্নয়ন ও উপকূল রক্ষার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতেও বড় ভূমিকা নেবে কার্টোস্যাট৩।

Advertisement

ইসরোর তরফে এও জানানো হয়েছে ১৬০০ কিলোগ্রাম ওজনের উপগ্রহটি বড় মাপের নগরোন্নয়ন প্রকল্পের জন্য খুব কাজে লাগবে। কাজে লাগবে গ্রামীণ সম্পদের অনুসন্ধানেও। পরিকাঠামো উন্নয়ন ও উপকূল রক্ষার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতেও বড় ভূমিকা নেবে কার্টোস্যাট৩।

ইসরো জানিয়েছে ‘কার্টোস্যাট৩’ উপগ্রহে রয়েছে অত্যন্ত শক্তিশালী ক্যামেরা। যা পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি অনেক বেশি স্পষ্ট ও নিখুঁত ভাবে তুলতে পারবে। কার্টোস্যাট৩কে পাঠানো হয়েছে পৃথিবী থেকে ৫০৯ কিলোমিটার উপরের কক্ষপথে। উপগ্রহটি কক্ষপথে সক্রিয় থাকবে পাঁচ বছর।

আরও পড়ুন- বাতাসের বিষ এ বার ঝাড়ানো যাবে সস্তায়, নতুন পথের হদিশ মিলল

আরও পড়ুন- পিঁপড়েও কথা কয়​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন