Chandrayaan-3

চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের ছবি পোস্ট ইসরোর, তুলেছে চন্দ্রযান-২-এর অরবিটর

চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর ঐতিহাসিক অবতরণের আগে তার ল্যান্ডার বিক্রমের সঙ্গে চন্দ্রযান-২-এর অরবিটরের সংযোগ স্থাপন করতে সমর্থ হয়েছে ইসরো।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২২:১০
Share:

চাঁদের বুকে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। — ফাইল চিত্র।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের তোলা নতুন ছবি শনিবার প্রকাশ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। ছবিগুলো তুলেছে চন্দ্রযান-২-এর ‘অরবিটর’-এ থাকা যন্ত্র।

Advertisement

ইসরো এক্স (সাবেক টুইটার)-এ লিখেছে, ‘‘চন্দ্রযান-৩-এর ছবি রইল এখানে, যা তুলেছে চন্দ্রযান-২-এর অরবিটরে থাকা যন্ত্র সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডার (ডিএফএসএআর)। ২০২৩ সালের ৬ সেপ্টেম্বর এই ছবি তোলা হয়েছে।’’ এই সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডার কোনও জিনিসের দ্বিমাত্রিক ছবি তোলে। এই যন্ত্র কোনও পৃষ্ঠে ছোট ছোট তরঙ্গ পাঠাতে পারে। তার পর তা থেকে বিচ্ছুরিত তরঙ্গ গ্রহণ করতে পারে।

চন্দ্রযান-২-এর অরবিটর এখনও চাঁদের চারপাশে কক্ষপথে রয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর ঐতিহাসিক অবতরণের আগে তার ল্যান্ডার বিক্রমের সঙ্গে চন্দ্রযান-২-এর অরবিটরের সংযোগ স্থাপন করতে সমর্থ হয়েছে ইসরো। এই অরবিটরের এসএআর যন্ত্রের বিষয়ে জানাতে গিয়ে ইসরো জানিয়েছে, এই র‌্যাডার সূর্যের আলো ছাড়াই কোনও বস্তুর ছবি তুলতে পারে। লক্ষ্যবস্তুর দূরত্ব এবং পদার্থগত বৈচিত্রের তথ্যও জোগাতে পারে। পৃথিবী এবং সৌরজগতের অন্য বস্তুর ‘রিমোট সেন্সিং’-এর কাজে ব্যবহৃত হয় এই এসএআর। গত চার বছর ধরে চাঁদের বিভিন্ন তথ্য পাঠিয়ে চলেছে সে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন