Jupiter Transit

Jupiter: রাতের আকাশে উজ্জ্বলতম বৃহস্পতি, শনিকেও দেখা যাবে এক সপ্তাহ

বৃহস্পতি এসে পড়েছে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি। এসে পড়েছে শনিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৮:৪২
Share:

সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতি। -ফাইল ছবি।

তুঙ্গে বৃহস্পতি!

Advertisement

সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতি এখন পৃথিবীর আকাশে হয়ে উঠেছে উজ্জ্বলতম। কারণ, সে এসে পড়েছে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি। এসে পড়েছে শনিও।

আগামী এক সপ্তাহ সন্ধ্যার পর থেকেই আকাশে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। বর্ষার মেঘে আকাশের মুখ ভার না থাকলে। কোনও টেলিস্কোপ লাগবে না, খালি চোখেই দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতি গ্রহকে এক সপ্তাহ ধরে রাতের আকাশে, জানিয়েছে নাসা। শুধু উজ্জ্বলতাই নয়, আকাশে যত তারা দেখা যায়, তাদের মধ্যে বৃহস্পতিই আকারে হয়ে উঠেছে এখন বৃহত্তম।

Advertisement

জ্যোতির্পদার্থবিজ্ঞানের পরিভাষায়, সূর্যকে প্রদক্ষিণের পথে গত ১৯ অগস্ট থেকে সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহটি এখন রয়েছে ‘অপোজিশন’-এ।

যার অর্থ, পৃথিবীর যে দিকে রয়েছে সূর্য, এখন বৃহস্পতি রয়েছে ঠিক তার উল্টো দিকে। অগস্টেই সৌরমণ্ডলের আরও একটি গ্রহ শনিও চলে আসছে অপোজিশনে। ফলে, এই মাসে পৃথিবীর রাতের আকাশে বৃহস্পতি ও শনি দু’টি গ্রহই হয়ে উঠেছে উজ্জ্বলতম।

শনিবার সন্ধ্যার পর পূর্ণিমার চাঁদের বাঁ দিকে তাকাতে হবে। টেলিস্কোপে দেখলে বাঁ দিকে। যেহেতু টেলিস্কোপে কোনও বস্তুকে দেখতে গেলে তার দিক বদলে যায়।

নাসা জানিয়েছে, আগামী ২২ অগস্ট রাতের আকাশে চাঁদের বাঁ দিকে একটু উপরে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। আর শনিকে দেখা যাবে বৃহস্পতির উপরে একটু ডান দিক ঘেঁষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন