nasa

কল্পনা চাওলার মতো চিরতরে হারিয়ে যাওয়া মহাকাশচারীদের স্মরণ করছে নাসা

১৮ বছর আগে মহাকাশেই হারিয়ে গিয়েছিসেন কল্পনা চাওলা। স্মরণ করছে নাসা।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২১ ১৫:০৬
Share:

মহাকাশে চিরতরে হারিয়ে গিয়েছেন যাঁরা, তাঁদের কয়েক জন। রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কল্পনা চাওলাও। -ফাইল ছবি।

১৮ বছর আগে আকাশেই হারিয়ে গিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী কল্পনা চাওলা। পৃথিবীতে তাঁর ঘরে ফেরার সময়। তাঁর এই বহু চেনা গ্রহের বায়ুমণ্ডলই সে দিন ঘরে ফিরতে দেয়নি কল্পনা ও তাঁর সঙ্গী আরও ৬ মহাকাশচারীকে। বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে পুড়ে ছাই হয়ে গিয়েছিল ‘কলম্বিয়া’ মহাকাশযান। মহাকাশ অভিযানের সেই সব বীর, বীরাঙ্গনা শহিদকে শুক্রবার স্মরণ করছে নাসা। দিনটির নাম দেওয়া হয়েছে ‘ডে অব রিমেমব্রান্স’।

Advertisement

এর আগে, পরেও মহাকাশ অভিযান করতে গিয়ে অনেক মহাকাশচারীকে হারিয়েছে নাসা। ৩৫ বছর আগে ভেঙে পড়েছিল নাসার মহাকাশযান ‘চ্যালেঞ্জার’। ১৯৮৬-তে। মহাকাশযান কলম্বিয়া-র ভেঙে পড়ার ঘটনাটি ঘটেছিল ১৮ বছর আগে। ২০০৩ সালের ১ ফেব্রুয়ারি। চ্যালেঞ্জার ভেঙে পড়ার পর মহাকাশ অভিযানের ইতিহাসে কলম্বিয়ার দুর্ঘটনাই ছিল দ্বিতীয় বৃহত্তম। এই দুর্ঘটনার পর টানা দু’বছর সব রকমের মহাকাশ অভিযান বন্ধ রেখেছিল নাসা। কলম্বিয়ার বাকি যে ৬ জন মহাকাশচারী সে দিন প্রাণ হারিয়েছিলেন, তাঁদের নাম রিক হাসব্যান্ড। তিনিই ছিলেন মহাকাশযানের কম্যান্ডার। ছিলেন পাইলট উইলিয়াম ম্যাককুল, পে লোড কম্যান্ডার মিশেল অ্যান্ডারসন, আয়ান রামান, ডেভিড ব্রাউন ও লরেল ক্লার্ক।

কলম্বিয়া দুর্ঘটনার ১৭ বছর আগে ভেঙে পড়েছিল নাসার মহাকাশযান চ্যালেঞ্জার। উৎক্ষেপণের ৭৩ সেকেন্ডের মধ্যেই তা ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছিল। প্রাণ হারিয়েছিলেন ৭ মহাকাশচারী। তার পরেও দু’বছর সব রকমের মহাকাশ অভিযান বন্ধ রেখেছিল নাসা। তাঁদেরই এ বার স্মরণ করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। তারা একটি ভিডিয়ো-ও তৈরি করেছে। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন