পৃথিবী থেকে ২৩ কোটি কিমি দূরে বছর কাটিয়ে ফিরলেন স্কট কেলিরা

প্রায় এক বছর মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরলেন মার্কিন এবং রুশ মহাকাশচারী স্কট কেলি ও মিখাইল কোর্নিয়েঙ্কো। কেলি ও কোর্নিয়েঙ্কোকে নিয়ে রুশ মহাকাশযান সেরগেই ভলকভ কাজখস্তানে সফল অবতরণ করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৬ ১২:৩১
Share:

স্কট কেলি। ছবি: এএফপি ।

প্রায় এক বছর মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরলেন মার্কিন এবং রুশ মহাকাশচারী স্কট কেলি ও মিখাইল কোর্নিয়েঙ্কো। কেলি ও কোর্নিয়েঙ্কোকে নিয়ে রুশ মহাকাশযান সেরগেই ভলকভ কাজখস্তানে সফল অবতরণ করেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র তরফ থেকে এত দিন মহাকাশে গিয়েছেন যাঁরা, তাঁদের মধ্যে স্কট কেলিই সবচেয়ে বেশি দিন মহাকাশে কাটালেন।

Advertisement

মহাকাশ স্টেশনে ৩৪০ দিন কাটালেন স্কট কেলি ও মিখাইল কোর্নিয়েঙ্কো। প্রায় এক বছর। মঙ্গলে মানুষ পাঠানোর জন্য কেলিদের এই দীর্ঘ মহাকাশবাস বড় পদক্ষেপ। যদিও মহাকাশ স্টেশন এবং মঙ্গলের পরিবেশ এক রকম নয়। কিন্তু দীর্ঘ দিন পৃথিবীর থেকে বহুদূরে মাধ্যকর্ষণের বাইরে থাকলে মানুষের শরীরে কী কী পরিবর্তন আসতে পারে, মহাকাশ স্টেশনে এক বছর কাটিয়ে আসা কেলি ও কোর্নিয়েঙ্কো পৃথিবীতে ফিরে আসার পর সে সব জানা অনেক সহজ হয়ে গেল।

আরও পড়ুন:

Advertisement

এ বার পৃথিবী থেকে তিন দিনে মঙ্গলে মহাকাশযান পাঠাবে নাসা!

রুশ মহাকাশযান সেরগেই ভলকভ পাঁচ মাস আগেই পৌঁছে গিয়েছিল মহাকাশ স্টেশনে। আজ, বুধবার ভারতীয় সময় সকাল ৯টা ৫৭ মিনিটে কাজাখস্তানে অবতরণ করে রুশ মহাকাশযানটি।

স্কট কেলির এক যমজ ভাই রয়েছেন। তাঁর নাম মার্ক। দু’জনকে হুবহু একই রকম দেখতে ছিল। স্কট এক বছর মহাকাশে কাটিয়ে আসার পর মার্কের সঙ্গে স্কটের চেহারায় কতটা ফারাক তৈরি হল, তাও জানতেও কৌতূহল তৈরি হয়েছে বিস্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন