Peregrine Mission One

চাঁদে চিতাভস্ম: অভিযানই ব্যর্থ

আমেরিকার অ্যাস্ট্রোবটিক টেকনোলজির ‘পেরিগ্রিন মিশন-১’ রওনা হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেই যানের জ্বালানি ট্যাঙ্কে ধরা পড়ল ত্রুটি। ২৩ ফেব্রুয়ারি চাঁদের মাটি ছোঁয়ার কথা ছিল পেরিফ্রিন মিশন-১ ল্যান্ডারের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৬:০৪
Share:

—প্রতীকী চিত্র।

বেসরকারি উদ্যোগে প্রথম চন্দ্রাভিযান এবং প্রয়াত মানুষের দেহাবশেষ চাঁদে নিয়ে যাওয়া— মূলত এই দুই কারণেই চর্চা চলছিল আমেরিকার অ্যাস্ট্রোবটিক টেকনোলজির ‘পেরিগ্রিন মিশন-১’ নিয়ে। কিন্তু রওনা হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেই যানের জ্বালানি ট্যাঙ্কে ধরা পড়ল ত্রুটি। ২৩ ফেব্রুয়ারি চাঁদের মাটি ছোঁয়ার কথা ছিল পেরিফ্রিন মিশন-১ ল্যান্ডারের। কিন্তু সংস্থা জানিয়েছে, চাঁদের বুকে ওই ল্যান্ডার নামানো আর সম্ভব নয়। চাঁদের যথাসম্ভব কাছে যানটিকে নিয়ে যাওয়াই এখন লক্ষ্য।

Advertisement

দু’টি বাণিজ্যিক সংস্থা এই ল্যান্ডারে করে কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্ক-সহ শতাধিক মানুষের চিতাভস্ম ও ডিএনএ চাঁদে পাঠাচ্ছিল। এ নিয়ে চিঠিতে আপত্তি তুলে আমেরিকার নাভাহো জনজাতির তরফে বলা হয়, দেবতা হিসেবে চাঁদকে পুজো করেন অনেকে। মানুষের চিতাভস্ম নিয়ে গিয়ে চাঁদের মাটিকে অপবিত্র করা হয়েছে। এ ভাবে চাঁদে দূষণ ছড়ানোর অভিযোগও ওঠে। শেষ পর্যন্ত অবশ্য ভাঙল চাঁদে নামার স্বপ্ন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন