Sun

‘রুদ্রমূর্তি’ চিনতে সূর্যের একদম কাছে পৌঁছে যাবে নাসার রোবটযান

সূর্য থেকে প্রায় ন’কোটি মাইল দূরে পৃথিবীর বাস। তাতেই তার তাপের চোটে নাজেহাল অবস্থা হয়। চোখ তুলে তাকানো তো দূরের কথা, কোটি কোটি মাইলে পেরিয়ে কাছে ঘেঁষার কথাও ভাবা যায় না। এ বার সূর্যের সেই চোখরাঙানিকে উপেক্ষা করে প্রায় তার নাকের ডগায় পৌঁছচ্ছে নাসার এক মহাকাশ যান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৭ ১৩:৪৮
Share:

ছবি- দ্য জোন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়

সূর্য থেকে প্রায় ন’কোটি মাইল দূরে পৃথিবীর বাস। তাতেই তার তাপের চোটে নাজেহাল অবস্থা হয়। চোখ তুলে তাকানো তো দূরের কথা, কোটি কোটি মাইলে পেরিয়ে কাছে ঘেঁষার কথাও ভাবা যায় না। এ বার সূর্যের সেই চোখরাঙানিকে উপেক্ষা করে প্রায় তার নাকের ডগায় পৌঁছচ্ছে নাসার এক মহাকাশ যান। এবং ফের এক বার মহাবিশ্বকে জয়ের হাতছানি নাসার সামনে।

Advertisement

সৌরযাত্রায় বড়সড় পদক্ষেপ করতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ২০১৮তেই সূর্যের কাছে একটি রোবটিক মহাকাশ যান পাঠাবে তারা। যদি তাদের এই পরিকল্পনা সফল হয়, তা হলে এই প্রথম সূর্যের এত কাছে মানুষের তৈরি কোনও জিনিস গিয়ে পৌঁছবে। এমনকী যে বুধ সূর্যের সবচেয়ে কাছের গ্রহ, তাকেও টপকে যাচ্ছে ওই রোবটিক মহাকাশ যান।

আরও পড়ুন- নতুন সাত ‘পৃথিবী’র খোঁজ পেল নাসা, মিলবে কি প্রাণের সন্ধান?

Advertisement

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব প্রায় ৯ কোটি ৩০ লক্ষ মাইল (১৪ কোটি ৯০ লক্ষ কিলোমিটার)। নাসা সূত্রে খবর, সূর্যের প্রায় ৪০ লক্ষ মাইল (৬০ লক্ষ কিলোমিটার) দূর থেকে নাসার তৈরি সোলার প্রোব প্লাস নামে ওই রোবটিক মহাকাশযানটি প্রদক্ষিণ করবে। গত সপ্তাহে নিজেদের চৌহদ্দি পেরিয়ে বেপাড়া থেকে একটা আস্ত সৌর পরিবার আবিষ্কার করে সাড়া ফেলে দিয়েছিল নাসা। সেখানে একখানা নয় তিন-তিনটে পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহ রয়েছে বলে তাদের দাবি। প্রাণের সম্ভাবনা যে প্রবল তা নিয়ে একমত অধিকাংশ বিজ্ঞানী। সেই পরিবারের কর্তা ট্র্যাপিস্ট ওয়ান নক্ষত্র আমাদের সূর্য থেকে হাবেভাবে, আভিজাত্যে— সব দিক থেকেই বামন প্রকৃতির।

সূর্যের নাকের ডগায় নাসার গবেষণা

ট্র্যাপিস্ট ওয়ানকে নিয়ে গবেষণায় এখনও দীর্ঘ পথ বাকি। কিন্তু, ২০১৮-তে যদি সফল ভাবে এই মহাকাশ যান পাঠাতে সক্ষম হয় নাসা, তা হলে সূর্যকে নিয়ে গবেষণা আরও উজ্জ্বল হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। যে জায়গা থেকে ওই রোবটিক যান গবেষণার কাজ চালাবে, সেখান থেকে সূর্যের চরিত্র নিয়ে আরও নতুন তথ্য উঠে আসার ব্যাপারে তাঁরা আশাবাদী। নাসার দাবি, মহাকাশের আবহাওয়া বুঝতে সাহায্য করবে এই যান। এখন সৌরঝড়ের কারণে মহাকাশ থেকে তথ্য পাঠানোর কাজ মাঝে মাঝেই ব্যহত হয়। ফলে কোটি কোটি ডলার ক্ষতি হয়। সোলার প্রোব প্লাস সৌরঝড়ের পূর্বাভাস দেবে। এ ছাড়াও সৌর ঝড় কী ভাবে তৈরি হয় এবং ঝঞ্জার আগাম বিপদ বুঝতে সাহায্য করবে নাসার এই যানটি।

গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের বিজ্ঞানী এরিক ক্রিস্টিয়ান বলেন, “সূর্যের এত কাছে গিয়ে এর আগে কোনও মহাকাশ যান তাকে প্রদক্ষিণ করেনি। সে দিক থেকে এটিই প্রথম। সূর্যের উপরিতলের গুরুত্বপূর্ণ তথ্য পাঠাবে এই যান।” আগামী বছরে জুলাই-অগস্ট নাগাদ এই মহাকাশযান পাঠানো হবে বলে নাসা সূত্রে খবর। তার পরের প্রায় ৬ বছর ১১ মাস ধরে সেটি সূর্যের চার দিকে প্রদক্ষিণ করে নানা তথ্য পাঠাবে।

আরও পড়ুন- এ বার মোবাইল ফোনেই ধরা যাবে আকাশগঙ্গায় ‘ভিনগ্রহীদের আলো’!

অনেকের মধ্যেই প্রশ্ন জাগছে, সূর্যের এত কাছে গিয়ে তার তেজে ঝলসে যাবে না তো মহাকাশযানটি? নাসার দাবি, মোটেও নয়। প্রায় ১৪০০ ডিগ্রি সেলিসিয়াস তাপমাত্রা সহ্য করার ক্ষমতা রয়েছে সোলার প্রোব প্লাসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন