প্রশান্ত মহাসাগরের অতলে হদিশ নতুন প্রজাতির অক্টোপাসের

একেবারে নতুন একটি প্রজাতির অক্টোপাসের হদিশ মিলল প্রশান্ত মহাসাগরের অতলে। অক্টোপাস যখন, তখন তার আটটা শুঁড় তো রয়েছেই, হাবভাব-চালচলনেও সে একেবারেই ‘ভুতুড়ে’! নেকার আইল্যান্ডের কাছে, প্রশান্ত মহাসাগরের আড়াই মাইল বা চার কিলোমিটার নীচে এই প্রথম সন্ধান পাওয়া গেল এই প্রজাতির অক্টোপাসের। যার একটি নামও দেওয়া হয়েছে। ‘ক্যাসপার’। এই নতুন প্রজাতির অক্টোপাসের কোনও পাখনা নেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৬ ১১:১০
Share:

এই সেই সদ্য আবিষ্কৃত অক্টোপাস। ক্যাসপার।

একেবারে নতুন একটি প্রজাতির অক্টোপাসের হদিশ মিলল প্রশান্ত মহাসাগরের অতলে।

Advertisement

অক্টোপাস যখন, তখন তার আটটা শুঁড় তো রয়েছেই, হাবভাব-চালচলনেও সে একেবারেই ‘ভুতুড়ে’!

নেকার আইল্যান্ডের কাছে, প্রশান্ত মহাসাগরের আড়াই মাইল বা চার কিলোমিটার নীচে এই প্রথম সন্ধান পাওয়া গেল এই প্রজাতির অক্টোপাসের। যার একটি নামও দেওয়া হয়েছে। ‘ক্যাসপার’। এই নতুন প্রজাতির অক্টোপাসের কোনও পাখনা নেই।

Advertisement

আরও পড়ুন- ধাক্কা খেলেন আইনস্টাইন, বিচ্ছেদের পরেও প্রেমে মজে থাকে কণারা!

যে সব প্রজাতির অক্টোপাসের পাখনা রয়েছে, এত দিন শুধু তাদেরই হদিশ পাওয়া যেত প্রশান্ত বা আটলান্টিক মহাসাগরের গভীর অতলে। যাদের ‘ডাম্বো’ বলা হয়। আর যাদের পাখনা নেই, সেই সব অক্টোপাসের দেখা মিলত অনেকটা ওপরে। কিন্তু, এ বার প্রশান্ত মহাসাগরের গভীর অতলেও এই পাখনা-হীন অক্টোপাস ‘ক্যাসপার’-এর দেখা মিলল। ‘ন্যাশনাল ওশ্‌নিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ বা ‘নোয়া’)-র বিজ্ঞানীরা জানিয়েছেন, এটা একেবারেই বিরল ঘটনা।

দেখুন ভিডিও

তবে এই অক্টোপাসগুলির শরীরে ‘পিগমেন্ট কোষে’র সংখ্যা তুলনায় কম বলে এরা অন্য অক্টোপাসের মতো যখন তখন তাদের রং বদলাতে পারে না। শরীরটা তাদের লালচে-বাদামি রঙের হয়। যার ওপরটা ঢাকা থাকে সাদা চামড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement