Indrasaurus Wangi

১২৫ হাজার বছর আগের উড়ন্ত ডাইনোসরের পেটে মিলল নতুন প্রজাতির টিকটিকি

সাউথ ওয়েস্ট নিউজ সার্ভিসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে,  ডাইনোসরের পেটে সম্পূর্ণ অবস্থায় পাওয়া গিয়েছে এই টিকটিকি। ইন্দ্রের নামে যার নামকরণ করা হয়েছে ইন্দ্রাসোরাস ওয়াঙ্গি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৯ ১১:০৬
Share:

ছবি- কারেন্ট বায়োলজি জার্নাল।

আজ থেকে প্রায় ১২৫ হাজার থেকে ১২২ হাজার বছর আগে বসবাসকারী ডাইনোসর, যাকে মাইক্রোর‌্যাপটর বলা হয় তার পেটে পাওয়া গেল একটি সম্পূর্ণ নতুন প্রজাতির টিকটিকি। কারেন্ট বায়োলজিতে প্রকাশ পাওয়া একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, সম্প্রতি গবেষকেরা মাইক্রোর‌্যাপটর নামে উড়ন্ত ডাইনোসরের পেটে খুঁজে পেলেন নতুন প্রজাতির টিকটিকি। এই মাইক্রোর‌্যাপটরের গায়ে এবং ডানায় অনেক বড় বড় পালক ছিল।

Advertisement

সাউথ ওয়েস্ট নিউজ সার্ভিসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ডাইনোসরের পেটে সম্পূর্ণ অবস্থায় পাওয়া গিয়েছে এই টিকটিকি। ইন্দ্রের নামে যার নামকরণ করা হয়েছে ইন্দ্রাসোরাস ওয়াঙ্গি।মাইক্রোর‌্যাপটর ডাইনোসর টিকটিকিটিকে আস্ত অবস্থাতেই গিলে নিয়েছিল এবং প্রথমে টিকটিকির মাথার দিকটি দিয়ে খাওয়া শুরু করেছিল। এইটা থেকে সেই সময়ের এই উড়ন্ত ডাইনোসরের খাওয়ার ধরন সম্পর্কে কিছুটা হলেও আন্দাজ করা যায়।

নিউইয়র্ক পোস্ট এই নতুন গবেষণা সম্পর্কে জানিয়েছে যে, “নতুন প্রজাতির এই সরীসৃপের মুখে দাঁত খুঁজে পাওয়া গিয়েছে। যার থেকে বোঝা যাচ্ছে, এদের খাওয়াদাওয়ার ধরন অন্যান্য টিকটিকিদের থেকে সম্পূর্ণ আলাদা ছিল।”

Advertisement

আরও পড়ুন : মেরামতি শেষ, বাহুবলী কি রওনা দেবে এ মাসেই

নিউইয়র্ক পোস্ট আরও জানিয়েছে, যে হেতু এই মাইক্রোর‌্যাপটরের পেট থেকে টিকটিকিটি গোটা অবস্থায় পাওয়া গিয়েছে, সেই কারণে মনে করা হচ্ছে এরা ছিল অনেক বেশি সুযোগসন্ধানী প্রাণী এবং এরা তাদের শিকারকে গিলে ফেলত এবং অবশ্যই প্রথমে মাথার দিক দিয়ে ভক্ষণ করত।

চীনা অ্যাকাডেমি অফ সাইন্সের, ইনস্টিটিউট অফ ভেরেব্রাইট প্যালিওন্টোলজি ইনস্টিটিউট এবং প্যালিওথ্র্রোপোলজি–এর অধ্যাপক জিংমাই ও’কন্নারের অধীনে গবেষকরা খুঁজে পেয়েছেন যে, এই নিয়ে চতুর্থ বার মাইক্রোর‌্যাপটরের পেটে আস্ত অবস্থায় প্রাণী খুঁজে পাওয়া গেল।

আরও পড়ুন :রবিবার উৎক্ষেপণ চন্দ্রযান ২-এর, ইসরোর ঘোষণা কাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন