COVID 19

লকডাউন উঠতেই অন্য ভাইরাসের দাপট! ব্রঙ্কাইটিসের ঘটনা বাড়ছে ব্রিটেন, অস্ট্রেলিয়ায়

এদের নাম- ‘রেসপিরেটরি সিনশিয়াল ভাইরাস (আরএসভি)’। এদের জন্য শিশুদের ব্রঙ্কাইটিস ও সর্দি, কাশি হয়। এ বার প্রবীণদেরও হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৭:৩৩
Share:

-ফাইল ছবি।

লকডাউন ওঠার পর জীবন স্বাভাবিক ছন্দে ফিরতেই ফের তীব্র শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হওয়ার ঘটনা উত্তরোত্তর বাড়তে শুরু করেছে ব্রিটেন, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। তাতে অনেকেরই সংশয় হয়, কোভিডের পরের তরঙ্গ বোধহয় এসে গেল! কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন তা নয়। এসে গিয়েছে আরও একটি ভাইরাস। অসময়ে। এদের নাম- ‘রেসপিরেটরি সিনশিয়াল ভাইরাস (আরএসভি)’। এদের জন্য শিশুদের ব্রঙ্কাইটিস ও সর্দি, কাশি হয়। এ বার প্রবীণদেরও হচ্ছে।

ব্রিটেনের রয়্যাল কলেজ অব জেনারেল প্র্যাকটিশনার্স (আরসিজিপি)-এর বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন, এই ভাইরাসের হানাদারি বাড়ে সাধারণত শীত কালে। কিন্তু গত শীতে ব্রিটেন, অস্ট্রেলিয়ায় এরা তেমন দাপট দেখাতে পারেনি লকডাউনে রাস্তাঘাট সুনসান হয়ে গিয়েছিল বলে। মানুষ পায়নি ওই ভাইরাসরা ছড়িয়ে পড়ার জন্য। এখন লকডাউন উঠে যেতেই মানুষ নেমে এসেছে রাস্তায়। তারাও ছড়ানোর উপায় পেয়ে গিয়েছে, এই অসময়েও। ইংল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রকও আক্রান্তের অস্বাভাবিক সংখ্যাবৃদ্ধিতে উদ্বিগ্ন। এই রোগে এ বার শিশুদের সঙ্গে প্রবীণদেরও আক্রান্ত হতে দেখা যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

Advertisement

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

একই ঘটনা ঘটছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডেও। ওই দুটি দেশের প্রশাসন ও হাসপাতালগুলিও অসময়ে ব্রঙ্কাইটিসের ভাইরাসের দাপট দেখে হতচকিত।

কোনও ভাবে ওই ভাইরাস রূপ বদলে আরও ভয়ঙ্কর হয়ে উঠল কি না তা নিয়ে কৌতূহলী হয়ে উঠেছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন