nasa

মঙ্গলের অন্দরে সুবিশাল বহু হ্রদের হদিশ পেল নাসা, তা হলে কি জল রয়েছে মঙ্গলে

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’-এ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১২:৪৬
Share:

ছবি- নাসা-র সৌজন্যে।

‘লাল গ্রহ’ মঙ্গলের অন্দরে বিশাল বিশাল বহু হ্রদ যে এখনও রয়েছে, তার স্পষ্ট ইঙ্গিত পেল নাসা। লাল গ্রহের দক্ষিণ মেরুতে বিশাল অংশ জুড়ে ভূগর্ভস্থ সেই সব হ্রদে এখনও বয়ে চলেছে তরল পদার্থ। যা জল হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

Advertisement

নাসা এও জানিয়েছে, মঙ্গলের দক্ষিণ মেরুতে তাপমাত্রা এত কম যে সেই বিশাল বিশাল হ্রদগুলিতে তরল জল জমে বরফ হয়ে গিয়েছে। তবে সেই বরফ শুকনো কার্বন ডাই-অক্সাইডেরও কি না, সে ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেননি বি়জ্ঞানীরা। তবে জল তরল অবস্থায় থাকতে পারে মঙ্গলের অন্দরে এখনও আগ্নেয়গিরিগুলি জাগ্রত থাকলে।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’-এ।

Advertisement

গবেষকরা জানিয়েছেন, ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-র মঙ্গলযান মার্স এক্সপ্রেস অরবিটার থেকে পাঠানো রেডিও সিগন্যাল লাল গ্রহের সেই সব হ্রদ থেকে এই বার্তাই নিয়ে এসেছে যে এখনও তরলের স্রোতে ভরা অসংখ্য ভূগর্ভস্থ সুবিশাল হ্রদ রয়েছে মঙ্গলের দক্ষিণ মেরুতে। সেই রেডিও সিগন্যালের সূত্রে জানা গিয়েছে, এত দিন লাল গ্রহের অন্দরে যে পরিমাণ জল এখনও টিঁকে থাকতে পারে বলে অনুমান করা হয়েছিল, তার চেয়ে অনেক বেশি পরিমাণে তা রয়েছে দক্ষিণ মেরুতে।

অন্যতম গবেষক নাসার ‘মার্সিস মিশন’-এর সহযোগী প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জেফ্রি প্লট বলেছেন, “ওই রেডিও সিগন্যালগুলি খতিয়ে দেখে মনে হয়েছে, হয় মঙ্গলের দক্ষিণ মেরুর প্রায় পুরোটাই জলে ভরা, না হলে ওই সব হ্রদে হয়তো অন্য কোনও পদার্থ রয়েছে। তবে জল থাকার সম্ভাবনাই সবচেয়ে বেশি বলে এখনও পর্যন্ত মনে হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন