brightest asteroid. 2015-TC25 asteroid

চাঁদের চেয়ে বেশি উজ্জ্বল, আমাদের আরও কাছের ‘বন্ধু’র হদিশ মিলল

সে চাঁদের চেয়েও অনেক অনেক বেশি কাছে রয়েছে আমাদের। তার নাম 2015-TC25। এটি আদতে একটি গ্রহাণু বা অ্যাস্টারয়েড। কিন্তু এত ছোট আর এত উজ্জ্বল গ্রহাণুর হদিশ এই ব্রহ্মাণ্ডে এর আগে মেলেনি। এই গ্রহাণুটির ব্যস মাত্র ৬ ফুট! মানে এক জন লম্বা মানুষের উচ্চতার সমান।

Advertisement

সুজয় চক্রবর্তী

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৬ ১৩:৫৯
Share:

2015-TC25 গ্রহাণু। ইনসেটে আরিজোনা বিশ্ববিদ্যালয়ের লুনার অ্যান্ড প্ল্যানোটরি ল্যাবোটরির অ্যাসিস্টেন্ট প্রফেসর বিষ্ণু রেড্ডি।

সে চাঁদের চেয়েও বেশি উজ্জ্বল। আরও বেশি ঝকঝকে।

Advertisement

সে চাঁদের চেয়েও অনেক অনেক বেশি কাছে রয়েছে আমাদের। তার নাম 2015-TC25। এটি আদতে একটি গ্রহাণু বা অ্যাস্টারয়েড। কিন্তু এত ছোট আর এত উজ্জ্বল গ্রহাণুর হদিশ এই ব্রহ্মাণ্ডে এর আগে মেলেনি। এই গ্রহাণুটির ব্যাস মাত্র ৬ ফুট! মানে এক জন লম্বা মানুষের উচ্চতার সমান। এর আবিষ্কর্তা ভারতীয় বিজ্ঞানী (জন্ম অন্ধ্রপ্রদেশে) অধুনা আমেরিকা আরিজোনা বিশ্ববিদ্যালয়ের লুনার অ্যান্ড প্ল্যানেটরি ল্যাবোরেটরির অ্যাসিস্টেন্ট প্রফেসর বিষ্ণু রেড্ডি। এই আবিষ্কারের খবরটি প্রকাশিত হয়েছে আন্তার্জাতিক বিজ্ঞান জার্নাল ‘দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে’র ৫ ডিসেম্বর সংখ্যায়।

ভিডিও সৌজন্য আরিজোনা বিশ্ববিদ্যালয়

Advertisement

আরিজোনা থেকে টেলিফোনে প্রফেসর বিষ্ণু আনন্দবাজারকে বললেন, “ এটি রয়েছে আমাদের পৃথিবী থেকে মাত্র ৮০ হাজার মাইল দূরে। তার মানে পৃথিবী থেকে চাঁদের যা দূরত্ব, তার তিন ভাগের এক ভাগ দূরত্বে রয়েছে এই সদ্য আবিষ্কৃত গ্রহাণুটি। এর আগে পৃথিবীর এত কাছে কোনও গ্রহাণুর হদিশ মেলেনি। এখনও পর্যন্ত ব্রহ্মাণ্ডে যে ১৫ হাজার ‘নিয়ার আর্থ অবজেক্টে’র হদিশ পাওয়া মিলেছে, তার মধ্যে এটি সবচেয়ে ছোট। ব্যাস মাত্র ৬ ফুট। কিন্তু তার চেয়েও যেটা বেশি গুরুত্বপূর্ণ, সেটা হল এই গ্রহাণু উজ্জ্বলতা। এখনও পর্যন্ত আবিষ্কৃত গ্রহাণুদের মধ্যে এটি উজ্জ্বলতম। এটি আমাদের চাঁদের চেয়েও ৫ গুণ বেশি উজ্জ্বল। চাঁদ যেখানে মাত্র ১২ শতাংশ সূর্যালোককে প্রতিফলিত করতে পারে, সেখানে এই গ্রহাণুটি ৬০ শতাংশ সূর্যালোককে প্রতিফলিত করতে পারে।”

পৃথিবী থেকে মাত্র ৮০ হাজার মাইল দূরে এই গ্রহাণু

এই গ্রহাণু এল কী ভাবে?

বিষ্ণুর কথায়, “এটি গ্রহাণু ‘44Nysa’ থেকে ছিটকে বেরিয়ে আসা একটি অংশ। ‘44Nysa’ গ্রহাণুটিও খুব বড় নয়। তার চেহারাটা একটা লস এঞ্জেলেস শহরের মতো।”

ছবি সৌজন্যে এনএইউ / লোওয়েল অবজারভেটরি / ডিসকভারি চ্যানেল টেলিস্কোপ

চাঁদের থেকেও কেন এত বেশি উজ্জ্বল?

2015-TC25 গ্রহাণুটির মধ্যে রয়েছে অফরুন্ত সিলিকেট যৌগ। যার কারণে সূর্যের আলোয় প্রতিফলিত হয়ে এত চিকচিক করে। যেমন বালির কণার মধ্য সিলিকেট থাকায় চিকচিক করে।

আরও পড়ুন- প্রজাতন্ত্র দিবসে চাঁদে উড়বে ভারতের পতাকা, নামবে রোভার মহাকাশযান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন