COVID-19

Covid Severity From Fingers: পুরুষের কড়ে আঙুল আকারে মহিলাদের মতো হলে কোভিড গুরুতর হয়, জানাল গবেষণা

পুরুষদের একটি হাত আকারে যদি অন্য হাতের চেয়ে চোখে পড়ার মতো ছোট হয় তা হলে তাঁদের কোভিডে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৫:৪৩
Share:

হাতের আঙুলই বলে দেবে সংক্রমণের চরিত্র কেমন হবে? ছবি: পিক্স্যাবে

হাতের কোন আঙুল কতটা লম্বা বা বেঁটে আর দু’টি হাতের আঙুলগুলির মধ্যে কতটা ফারাক, সেই সব দেখেই এ বার বলে দেওয়া যেতে পারে কোভিডে সংক্রমণ কারও মৃদু হয়েছে নাকি তাঁকে ভর্তি করাতে হবে হাসপাতালে।

Advertisement

সুইডেনের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সাম্প্রতিক একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্টিফিক রিপোর্টস’-এ। শুক্রবার।

পুরুষ ও মহিলাদের হাতের আঙুলের গড়নে পার্থক্য আছে। মহিলাদের কনিষ্ঠা বা কড়ে আঙুল পুরুষদের চেয়ে আকারে ছোট হয়। গবেষকরা দেখেছেন, যে পুরুষদের কনিষ্ঠার আকার হাতের অন্য আঙুলগুলির তুলনায় বেশি ছোট, অনেকটা মহিলাদের মতোই, কোভিডে আক্রান্ত হলে তাঁদের হাসপাতালে ভর্তি করানোর আশঙ্কা ততই বেড়ে যায় কোভিড তাঁদের ক্ষেত্রে গুরুতর হয়ে ওঠে বলে।

Advertisement

আর যে পুরুষদের ডান হাত আর বাঁ হাতের আকারের মধ্যে অনেকটাই ফারাক থাকে, একটি হাত আকারে যদি অন্য হাতের চেয়ে চোখে পড়ার মতো ছোট হয় তা হলে সেই পুরুষদেরও কোভিডে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

আগের কয়েকটি গবেষণায় জানা গিয়েছে, আঙুলের আকারের উপর কিছুটা নির্ভর করে শরীরে দু’ধরনের যৌন হরমোনের (টেস্টোস্টেরন ও ইস্ট্রোজেন) পরিমাণের তারতম্য। জানা ছিল, অনামিকা আকারে একটু বেশি লম্বা হলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বেশি থাকে। পুরুষদের অনামিকা মহিলাদের অনামিকার চেয়ে আকারে লম্বা। এও জানা ছিল, তর্জনী আকারে একটু বেশি লম্বা হলে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেশি থাকে। মহিলাদের তর্জনী পুরুষদের চেয়ে আকারে লম্বা।

হাতের আঙুলগুলির আকারের তারতম্য, দু’ধরনের যৌন হরমোনের ক্ষরণের মাত্রার তারতম্যের সঙ্গে কোভিড গুরুতর হয়ে ওঠায় হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনার মধ্যে কোনও সম্পর্ক রয়েছে কি না, গবেষকরা তা খুঁজে বার করতে চেয়েছিলেন।

আগের নানা গবেষণায় দেখা গিয়েছে, কোভিড সকলের ক্ষেত্রেই গুরুতর হয়ে ওঠে না। কারও কারও ক্ষেত্রে হয়। যাঁদের ক্ষেত্রে গুরুতর হয়, তাঁদের বেশির ভাগই বয়সে প্রবীণ। আর মহিলাদের চেয়ে পুরুষদের ক্ষেত্রেই কোভিড বেশি গুরুতর হয়ে ওঠে।

এতে পুরুষদের শরীরে থাকা যৌন হরমোন টেস্টোস্টেরনের মাত্রার কোনও ভূমিকা রয়েছে কি না তা জানতে চেয়েছিলেন গবেষকরা। আগের কোনও কোনও গবেষণা জানিয়েছিল, পুরুষদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা খুব বেড়ে গেলে কোভিড তাঁদের ক্ষেত্রে ভয়াবহ হয়ে উঠতে পারে। আবার অন্য কয়েকটি গবেষণা জানিয়েছিল, পুরুষরা যদি প্রবীণ হন তা হলে তাঁদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা খুব কমে যাওয়ার সঙ্গে কোভিডে আক্রান্ত হয়ে তাঁদের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা বৃদ্ধির সম্পর্ক রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন