Tomatoes in Space

মহাকাশে হারিয়েছিল আস্ত দুই টোম্যাটো! আট মাস পরে ফিরে এল কী অবস্থায়? ভিডিয়ো প্রকাশ নাসার

আট মাস আগে মহাকাশে দু’টি টোম্যাটো হারিয়ে ফেলেছিলেন নাসার এক মহাকাশচারী। সম্প্রতি সেগুলির খোঁজ মিলেছে। টোম্যাটোগুলি কী অবস্থায় আছে, ভিডিয়োর মাধ্যমে তা দেখিয়েছে নাসা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১০:২৬
Share:

মহাকাশে টোম্যাটো হারিয়ে ফেলেছিল নাসা। ছবি: সংগৃহীত।

মহাকাশ নিয়ে বিজ্ঞানীদের উৎসাহের শেষ নেই। শুধু মহাকাশের অলিগলি ঘুরে দেখাই নয়, সেখানে নানা পরীক্ষা নিরীক্ষাও অনবরত চলছে। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা সম্প্রতি অভিনব এক ঘটনার কথা প্রকাশ করেছে। আট মাস আগে মহাকাশে হারিয়ে যাওয়া দু’টি টোম্যাটো হঠাৎ খুঁজে পেয়েছেন নাসার বিজ্ঞানীরা।

Advertisement

মহাকাশে ঘুরতে ঘুরতে আবার ওই দুই টোম্যাটো বিজ্ঞানীদের নজরে এসেছে। সেগুলি নষ্ট হয়নি। কেমন আছে, তার একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে নাসার তরফে। তাতে দেখা গিয়েছে, টোম্যাটো দু’টি সামান্য চেপ্টে গিয়েছে। গোল অবস্থায় আর নেই। এ ছাড়া, টোম্যাটোর ভিতরের রসও প্রায় সবটাই শুকিয়ে গিয়েছে।

তবে আট মাস থাকার পরেও কোনও ভাবে নষ্ট হয়নি টোম্যাটো। তার মধ্যে কোনও ব্যাক্‌টেরিয়া বা ফাঙ্গাসের জন্ম হয়নি। ফলে পচনও ধরেনি।

Advertisement

কিন্তু মহাকাশে টোম্যাটো এল কোথা থেকে?

নাসার তরফে জানানো হয়েছে, ফ্র্যাঙ্ক রুবিয়ো নামের এক মহাকাশচারী মহাকাশে টোম্যাটো নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছিলেন। তিনি মাটি ছাড়াই মহাকাশে উদ্ভিদের জন্ম এবং বেড়ে ওঠার বিষয়টি নিয়ে কাজ করছিলেন। সেখানেই ফলিয়েছিলেন অনেক টোম্যাটো। তার মধ্যে থেকে দু’টি হারিয়ে গিয়েছিল।

নাসা মজার ছলে জানিয়েছে, টোম্যাটো দু’টি হারিয়ে যাওয়ায় মনে করা হয়েছিল, সংশ্লিষ্ট মহাকাশচারী হয়তো সেগুলি খেয়ে নিয়েছেন। কিন্তু টোম্যাটোগুলিকে খুঁজে পাওয়ায় সেই ধারণা ভুল বলে প্রমাণিত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন