Instagram

ইনস্টাগ্রাম না স্ন্যাপচ্যাট, টিনদের মধ্যে এগিয়ে কোন অ্যাপ

ইনস্টাগ্রাম অ্যাপে ব্র্যান্ড এনগেজমেন্ট ব্যাপারটি স্ন্যাপচ্যাটের তুলনায় অনেকটাই বেশি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮ ১৮:০৫
Share:

অল্পবয়সীদের মধ্যে জনপ্রিয় দু’টো অ্যাপই। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইনস্টাগ্রাম না স্ন্যাপচ্যাট, কোনটি বেশি জনপ্রিয় টিনদের মধ্যে? এক বছর পূর্বে যদিও শীর্ষস্থানটি স্ন্যাপচ্যাটের দখলে ছিল, কিন্তু এখন ছবিটা অনেকটাই বদলে গিয়েছে। স্ন্যাপচ্যাটের বদলে এখন ইনস্টাগ্রামই শীর্ষে আছে। কিছু দিন আগে ৮ হাজার ৬০০ টিনকে নিয়ে একটি সমীক্ষা হয়েছিল। যেখানে দেখা গিয়েছে যে, বর্তমানে টিনদের মধ্যে ইনস্টাগ্রাম অ্যাপটাই বেশি জনপ্রিয়। প্রতি মাসে প্রায় ৮৫ শতাংশ টিন ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকে, যেখানে স্ন্যাপচ্যাটের ব্যাবহারকারী ৮৪ শতাংশ।

Advertisement

ইনস্টাগ্রাম অ্যাপটি ধীরে ধীরে বেশি জনপ্রিয় হয়ে উঠছে। এর মুল কারণ হল ইনস্টাগ্রাম অ্যাপে ব্র্যান্ড এনগেজমেন্ট ব্যাপারটি স্ন্যাপচ্যাটের তুলনায় অনেকটাই বেশি। ইনস্টাগ্রামের মাধ্যমে টিনএজাররা বিভিন্ন নামী দামি ব্র্যান্ডের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারে, যেটি স্ন্যাপচ্যাটে একেবারেই সম্ভব নয়। এই প্রথম ২০১৮ সালে ‘টেকিং স্টক উইথ টিনস্’ নামক একটি সমীক্ষায় ইনস্টাগ্রাম স্ন্যাপচ্যাটের স্থানটি দখল করে নিয়েছে।

ইনস্টাটাগ্রাম এবং স্ন্যাপচ্যাট অ্যাপে স্টোরি পোস্ট করা যায়। কিন্তু এই বৈশিষ্টটি স্ন্যাপচ্যাটের থেকে ইনস্টাগ্রামে অনেক বেশি জনপ্রিয়। শোনা গিয়েছে যে, ইনস্টাগ্রামের কাছে প্রচুর পরিমাণে অর্থ আছে কারণ এদের বিভিন্ন মার্কেটারের সঙ্গে সরাসরি যোগাযোগ আছে। আরও খবর পাওয়া গিয়েছে যে, স্ন্যাপচ্যাটের অর্থের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। মূলত ১৩ থেকে ১৯ বছরের ইউজাররাই স্ন্যাপচ্যাট অ্যাপটির সবথেকে বড় ফলোয়ার। ‘ফেভারিট সোশ্যাল প্লাটফর্মে’ টিনদের মধ্যে স্ন্যাপচ্যাট এখনও সব থেকে উপরে আছে। ৪৬ শতাংশ টিন জানিয়েছে যে, তাদের সব থেকে প্রিয় প্ল্যাটফর্ম হল স্ন্যাপচ্যাট। যেখানে মাত্র ৩২ শতাংশ টিনদের প্রিয় প্ল্যাটফর্ম হল ইনস্টাগ্রাম।

Advertisement

আরও পড়ুন: চ্যাটিংকে আরও প্রাণবন্ত করতে হোয়াটসঅ্যাপ আনছে দুর্দান্ত এই ফিচার​

আরও পড়ুন: রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট, ওজোন চাদর সেরে উঠছে, তবে ধীরে​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন