Mask

দূষণ থেকে বাঁচতে সস্তায় অ্যান্টি পলিউশন মাস্ক আনল শাওমি

একটি প্যাকেটে থাকবে দু’টি মাস্ক। তার দাম নির্ধারিত করেছে মাত্র ২৪৯ টাকা। একমাত্র শাওমির অনলাইন স্টোরেই এই মাস্কটি কিনতে পাওয়া যাবে বলে ওই সংস্থার তরফে জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯ ১৯:০৮
Share:

শাওমির অ্যান্টি পলিউশন মাস্ক। ছবি শাওমির টুইটার অ্যাকাউন্ট থেকে।

সারা ভারতের বড় বড় শহরগুলিতে বায়ু দূষণ বড় সমস্যা। এই দূষণের হাত থেকে নিজেদের ফুসফুসকে কী ভাবে রক্ষা করবেন শহরবাসী, তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। এ সবেরই মধ্যে সমস্যার সমাধানে আশার আলো দেখাল মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমি। মধ্যবিত্তের নাগালের মধ্যে তারা আনল অ্যান্টি পলিউশন মাস্ক, যা দূষণের হাত থেকে রক্ষা করবে বলে দাবি ওই সংস্থার।

Advertisement

নতুন বছরের শুরুতেই এই অ্যান্টি পলিউশন মাস্কের কথা ঘোষণা করেছে শাওমি। একটি প্যাকেটে থাকবে দু’টি মাস্ক। তার দাম নির্ধারিত করেছে মাত্র ২৪৯ টাকা। একমাত্র শাওমির অনলাইন স্টোরেই এই মাস্কটি কিনতে পাওয়া যাবে বলে ওই সংস্থার তরফে জানানো হয়েছে।

এই অ্যান্টি পলিউশন মাস্কটির নাম দেওয়া হয়েছে ‘এমআই এয়ারপপ পিএম ২.৫’। এই মাস্কটি ০.৩ মাইক্রনের আকারের কণা রুখে দিতে সক্ষম। শাওমির দাবি, এই মাস্কটির কার্যকারিতা ৯৯.৯৭ শতাংশ।

Advertisement

আরও পড়ুন: চাঁদের ‘আঁধার দুনিয়া’য় পা ফেলল চিনের যান

এই মাস্কে চারটি স্তরে ফিলট্রেশন হবে। এর ওজন মাত্র ৩২.২ গ্রাম। শুধু মাত্র কালো রঙের মাস্কই পাওয়া যাবে বলে শাওমির তরফে জানানো হয়েছে।

এই অ্যান্টি পলিউশন মাস্ক ১৫ ঘণ্টা ব্যবহার করা যাবে। ধরা হচ্ছে, একজন ব্যক্তি দু’ঘণ্টা ব্যবহার করবে এই মাস্কটি। সেই হিসাবে মাস্কের জন্য প্রতিদিন খরচ হবে মাত্র ১৭ টাকা।

আরও পড়ুন: বছরের শুরুতেই দেখা মিলবে ‘সুপার ব্লাড মুন’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন