চাপড়ায় তক্ষক উদ্ধার পুলিশের

বন্যপ্রাণ দিবসের আগে একটি তক্ষক উদ্ধার করল বন দফতর। সোমবার রাতে চাপড়ার গলায়দড়ি বাসস্ট্যান্ডের যাত্রী প্রতিক্ষালয়ে কাপড় ঢাকা একটি প্লাস্টিকের বালতি থেকে তক্ষকটিকে উদ্ধার করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৫ ০১:৩৮
Share:

উদ্ধার হওয়া তক্ষক। —নিজস্ব চিত্র।

বন্যপ্রাণ দিবসের আগে একটি তক্ষক উদ্ধার করল বন দফতর। সোমবার রাতে চাপড়ার গলায়দড়ি বাসস্ট্যান্ডের যাত্রী প্রতিক্ষালয়ে কাপড় ঢাকা একটি প্লাস্টিকের বালতি থেকে তক্ষকটিকে উদ্ধার করা হয়। পুলিশের কাছ থেকে খবর পেয়ে বন দফতরের কর্মীরা ওই রাতেই তক্ষকটিকে কৃষ্ণনগর রেঞ্জ অফিসে নিয়ে এসে চিকিৎসা করেন। ১৪০ গ্রাম ওজনে ও লম্বায় প্রায় ১১ ইঞ্চি তক্ষকটিকে চিকিৎসার পর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছনে বন দফতরের কৃষ্ণনগরের রেঞ্জ অফিসার অমলেন্দু রায়। রেঞ্জ অফিসার জানান, সম্ভবত পাচারের উদ্দেশে তক্ষকটি কেউ সেখানে নিয়ে গিয়েছিল।

Advertisement

প্রসঙ্গত, মঙ্গলবার রাজ্যজুড়ে বন্যপ্রাণ দিবস পালিত হচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে দফতরের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তা ছাড়াও লিফলেট দিয়ে বন্যপ্রাণ সংরক্ষণের বিষয়ে বাসিন্দাদের নানা ভাবে সচেতন করা হচ্ছে। বন দফতরের নদিয়া-মুর্শিদাবাদ ডিভিশন এলাকায় সাতটি রেঞ্জ রয়েছে। ওই সাতটি রেঞ্জ এলাকায় বন্যপ্রাণ দিবস উপলক্ষে সচেতনতামূলক অনুষ্ঠান করা হয়েছে জানিয়েছে নদিয়া-মুর্শিদাবাদ ডিভিশনের ডিএফও রানা দত্ত। ডিএফও জানান, রানাঘাটে স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে সচেতনতামূলক অনুষ্ঠান করা হয়েছে। তা ছাড়াও কৃষ্ণনগর, বেথুয়াডহরি-সহ নদিয়ার বিভিন্ন এলাকায় বন্যপ্রাণ সংরক্ষণের বিষয়ে বাসিন্দাদের সচেতন করা হয়েছে। একই ভাবে মুর্শিদাবাদের বহরমপুর থেকে শুরু করে কান্দি পলসণ্ডা-সহ বিভিন্ন এলাকায় বন্যপ্রাণ সংরক্ষণের বিষয়ে বাসিন্দাদের সচেতন করে লিফলেট, মাইকে প্রচার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন