ছাই দূষণ ঠেকাতে বিক্ষোভ

কোলাঘাট তাপবিদ্যুত্‌ কেন্দ্রের বর্জ্য ছাইয়ের দূষণে জেরবার আশপাশের এলাকার মানুষজন। এই দূষণ ঠেকাতে এ বার পথে নেমে সরব হলেন তাপবিদ্যুত্‌ কেন্দ্র সংলগ্ন এলাকার বাসিন্দারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৬ জুন ২০১৪ ০১:৪৭
Share:

কোলাঘাট তাপবিদ্যুত্‌ কেন্দ্রের বাইরে অবস্থান দূষণ প্রতিরোধ কমিটির। ছবি: পার্থপ্রতিম দাস।

কোলাঘাট তাপবিদ্যুত্‌ কেন্দ্রের বর্জ্য ছাইয়ের দূষণে জেরবার আশপাশের এলাকার মানুষজন। এই দূষণ ঠেকাতে এ বার পথে নেমে সরব হলেন তাপবিদ্যুত্‌ কেন্দ্র সংলগ্ন এলাকার বাসিন্দারা। বৃহস্পতিবার বিশ্ব পরিবেশ দিবসে তাপবিদ্যুত্‌ কেন্দ্রের প্রবেশপথের সামনে ছাই দূষণ বন্ধ-সহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ দেখান কোলাঘাট ও শহিদ মাতঙ্গিনী ব্লকের কয়েকশো বাসিন্দা। কোলাঘাট তাপবিদ্যুত্‌ কেন্দ্র পরিবেশ দূষণ প্রতিরোধ কমিটি ও কৃষক সংগ্রাম পরিষদের পক্ষ থেকে যৌথভাবে এ দিন বিকেলে ওই কর্মসূচি নেওয়া হয়। তাপবিদ্যুত্‌ কেন্দ্র কর্তৃপক্ষকে ওই দুই সংগঠনের তরফে বিভিন্ন দাবি সম্বলিত একটি স্মারকলিপি দেওয়া হয়।

Advertisement

পরিবেশ দূষণ প্রতিরোধ কমিটির আহ্বায়ক চিকিত্‌সক সন্তোষ মাইতির অভিযোগ, “তাপবিদ্যুত্‌ কেন্দ্রের চিমনি দিয়ে নির্গত বর্জ্য ছাই দূষণের জেরে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট, শহিদ মাতঙ্গিনী ব্লক ও পাশের হাওড়া জেলার বাগনান ব্লকের প্রায় ৫৯টি গ্রামের মানুষ চক্ষু, চর্ম, ফুসফুসের বিভিন্ন অসুখে আক্রান্ত হচ্ছে। এলাকার প্রধান অর্থকরী ফসল পান ও ফুলের উপর কালো ছাইয়ের আস্তরণ পড়ায় গুণগত মান কমছে। ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।” কোলাঘাট তাপবিদ্যুত্‌ কেন্দ্রের জেনারেল ম্যানেজার তাপস পাত্র এ দিন স্মারকলিপির বিষয়ে বলেন, “এবিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন