টুকরো খবর

Advertisement
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৪ ২২:২১
Share:

এ বার বিট অফিসে হানা দাঁতালের
নিজস্ব সংবাদদাতা • ঝালদা

Advertisement

স্কুলের পরে এ বার বন দফতরের কার্যালয়েই হামলা চালাল ঝালদার সেই দাঁতাল। রবিবার রাতে ঝালদার খামার বিট অফিসের দরজা-জানলা ভেঙে দেয় দাঁতালটি। ঝালদা ও বাঘমুণ্ডি এলাকায় দীর্ঘদিন ঘাঁটি গেড়ে থাকা এই হাতিটি শনিবার রাতে ঝালদার পুস্তি পঞ্চায়েত এলাকায় হেঁসলা ও পুস্তিতে দু’টি স্কুলের দরজা-জানলা ভেঙে মিড-ডে মিলের পাঁচ বস্তা চাল খেয়ে ও ছড়িয়ে নষ্ট করে। ওই দাঁতালের উপদ্রবের মাঝেই ঝাড়খণ্ড থেকে সুবর্ণরেখা নদী পেরিয়ে ন’টি হাতির একটি দল ঢুকেছে ঝালদা এলাকায়। দলটিতে রয়েছে একটি শাবক। ওই দলটি এখন হেঁসলার জঙ্গলে রয়েছে বলে জানিয়েছেন ঝালদার রেঞ্জ অফিসার সমীর বসু। খামার বিট অফিসে ও লাগোয়া আবাসনে গত কয়েক বছর ধরেই কর্মীরা রাতে থাকেন না। প্রহ্লাদ সিংহবাবু নামে এক কর্মী রাতে অফিসে পাহারায় থাকেন। রাতে তাঁর কাছেই বিট অফিসে হাতির হানার খবর পায় বন দফতর। পরে দঁতালটি পাশের তরহদ, ওলগড়া, দাঁতিয়া গ্রামে কয়েকটি কাঁচা বাড়ি ভাঙার পাশাপাশি গৃহস্থের গোলায় রাখা ধান খেয়ে নষ্ট করেছে। ক্ষতি করেছে শস্যের। সোমবার ওই এলাকার বাসিন্দারা বন দফতরের কাছে গিয়ে দাঁতালটিকে তাড়ানো ও ফসলের ক্ষতিপূরণের দাবি জানান। সমীরবাবু বলেন, “নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করে হচ্ছে। দাঁতালটির গতিবিধির উপরে নজর রাখছেন কর্মীরা। হাতিটি যাতে পাহাড় থেকে নীচে নেমে লোকালয়ে ঢুকে ক্ষয়ক্ষতি না করতে পারে সেই চেষ্টা করা হচ্ছে।”

জঙ্গলে দেহ উদ্ধার

Advertisement

জঙ্গল থেকে ভবঘুরে এক ব্যক্তির দেহ উদ্ধার করল বন কর্মীরা সোমবার মরাঘাট বনাঞ্চল থেকে উদ্ধার বছর ৪৫-এর ওই ব্যক্তি সম্ভবত হাতির আক্রমণে রবিবার রাতে মারা যান। বন কর্মীরা টহলদারি করতে গিয়ে দহটি দেখতে পান। বন দফতর সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তিকে কিছু দিন ধরে গয়েরকাটায় ঘুরতে দেখেন বাসিন্দারা, রবিবার জঙ্গলে ঢুকে পড়েন দল ছুট দাঁতাল তাঁকে পিষে মারে। দেহটি ময়না তদন্তে পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন