টুকরো খবর

হাতির হানায় এক ব্যক্তির মৃত্যুর ঘটনা ঘটল ডুয়ার্সের ওদলাবাড়ি লাগোয়া লিম্বু বস্তিতে। গত সোমবার রাত ৮টা নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশ এবং বন দফতর জানিয়েছে, মৃত ব্যক্তির নাম মুন্ডা লামা(৫৫)। গতকাল সন্ধ্যার পরে স্থানীয় লিম্বুবস্তি এলাকায় একটি দাঁতাল ঢুকে পড়ে। দাঁতালটি এলাকার ভুট্টার খেত তছনছ করার সময় খেত লাগোয়া রাস্তা ধরে মুন্ডা লামা বাড়ি ফিরছিলেন।

Advertisement
শেষ আপডেট: ১১ জুন ২০১৪ ০২:৫২
Share:

দাঁতালের হামলায় মৃত্যু

Advertisement

নিজস্ব সংবাদদাতা • মালবাজার

হাতির হানায় এক ব্যক্তির মৃত্যুর ঘটনা ঘটল ডুয়ার্সের ওদলাবাড়ি লাগোয়া লিম্বু বস্তিতে। গত সোমবার রাত ৮টা নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশ এবং বন দফতর জানিয়েছে, মৃত ব্যক্তির নাম মুন্ডা লামা(৫৫)। গতকাল সন্ধ্যার পরে স্থানীয় লিম্বুবস্তি এলাকায় একটি দাঁতাল ঢুকে পড়ে। দাঁতালটি এলাকার ভুট্টার খেত তছনছ করার সময় খেত লাগোয়া রাস্তা ধরে মুন্ডা লামা বাড়ি ফিরছিলেন। দাঁতালটির সামনে পড়ে যান তিনি। দাঁতালটি মুন্ডা লামাকে পা দিয়ে পিষ্ট করার পরে শুঁড় দিয়ে ধরে দেহ থেকে হাত আলাদা করে দেয়। মুন্ডা লামা কানে কম শুনতে পেতেন বলে স্থানীয় বাসিন্দারা জানান। সে কারণেই হাতির আওয়াজ না পেয়ে তিনি বেশি কাছে চলে যাওয়াতেই এই বিপত্তি বলে এলাকার বাসিন্দাদের অনুমান। এ দিকে বন কর্মীরা নিয়মিত টহলদারি করেন না বলে এলাকাবাসীরা বারবার বুনোদের হামলায় আক্রান্ত হচ্ছেন বলে অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারা। কাছেই ভুট্টাবাড়ির জঙ্গল থাকার কারণে মাঝেমধ্যেই এলাকাতে হাতির দল ঢুকে পড়ে। গত সোমবার রাতে মালবাজার বন্যপ্রাণী স্কোয়াডের কর্মীরা লিম্বুবস্তী লাগোয়া পাথরঝোরা চা বাগানে আরেকটি হাতির দল ঢুকে পড়ায় সেখানেই ব্যস্ত ছিলেন বলে জানান। মঙ্গলবার দেহ উদ্ধার করতে গেলে নিয়মিত টহলের দাবি জানিয়ে দেহ নিয়ে যেতে প্রথমে বাধাও দেন এলাকাবাসীরা। কিছুক্ষণ পরে অবশ্য বন কর্মীদের উদ্যোগে মৃতদেহ উদ্ধার করে সেটি মালবাজার থানার পুলিশ ময়নাতদন্তে পাঠায়। রাতেই ডুয়ার্সের নাগরাকাটার ভুটান সংলগ্ন নয়াসাইলি চা বাগানের ৪ নম্বর সেকশনে হাতির হানায় ৪টি ঘর ভাঙার ঘটনা ঘটে।

Advertisement

কাঠ পাচার, ধৃত

নিজস্ব সংবাদদাতা • খড়্গপুর

গাছ কেটে কাঠ পাচারের অভিযোগে এক ব্যক্তিকে ধরে পুলিশের হাতে তুলে দিল গ্রামবাসী। মঙ্গলবার সকালে বেলদার তুতরাঙা পঞ্চায়েতের আস্তি গ্রাম থেকে গ্রেফতার করা হয় অভিযুক্ত রাম মাণ্ডিকে। তিনি এলাকারই বাসিন্দা। কয়েকদিন ধরেই বেলদা থেকে খাকুড়দাগামী পূর্ত দফতরের রাস্তার ধারে আকাশমণি গাছ কেটে স্থানীয় কাঠকলে পাচার হচ্ছে বলে অভিযোগ ওঠে। রবিবার রাতে কাটা কাঠ রাস্তার ধারে পড়েছিল। এ দিন সকালে তা ঠেলায় চাপিয়ে নিয়ে যাচ্ছিলেন রাম। স্থানীয় কয়েকজন তাঁকে ধরে ফেলে। আসেন তৃণমূলকর্মী সঞ্জয় গিরি, গৌতম প্রধান, জয়দেব চক্রবর্তীরা।

সর্পদষ্টের মৃত্যু

বাড়ির পাশে খেলতে গিয়ে মঙ্গলবার দুপুরে সাপের ছোবলে মৃত্যু হল ইন্দ্রজিৎ ব্যাপারী নামে বছর পাঁচেকের এক শিশুর। তার বাড়ি নাকাশিপাড়ার দুর্গাপুরে।

পুকুরে দাপাদাপি হাঁসের।

তীক্ষ্ম নজরে শিকারের খোঁজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন