টুকরো খবর

লোকালয় থেকে দুটি ময়ূর উদ্ধার করে জঙ্গলে ছাড়া হল। মঙ্গলবার ডুয়ার্সে বাগরাকোট লাগোয়া টোটগাঁও থেকে ময়ূর দুটিকে উদ্ধার করেন বনকর্মীরা।

Advertisement
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৪ ২০:২৮
Share:

দু’টি ময়ূর উদ্ধার

Advertisement

নিজস্ব সংবাদদাতা • মালবাজার

লোকালয় থেকে দুটি ময়ূর উদ্ধার করে জঙ্গলে ছাড়া হল। মঙ্গলবার ডুয়ার্সে বাগরাকোট লাগোয়া টোটগাঁও থেকে ময়ূর দুটিকে উদ্ধার করেন বনকর্মীরা। ওদলাবাড়ির পরিবেশপ্রেমী সংগঠন ন্যাস-এর সদস্যদের দেওয়া খবরের ওপর ভিত্তি করে ময়ূর দুটিকে উদ্ধার করা হয়েছে। টোটগাঁও এলাকার বেশ কয়েকটি বাড়িতে ময়ূর পোষা হয় বলে জানান ন্যাসের সম্পাদক নাফসার আলিম। তিনি জানিয়েছেন, ময়ূরকে যাতে বাড়িতে বেঁধে না রাখা হয় সে জন্য সচেতনতা শিবির হবে।

Advertisement

বাঘের ডেরায়

সংবাদ সংস্থা • বেজিং

১৮ ফেব্রুয়ারি

বাঘকে নানা ভাবে প্রলোভন দেখানোর জন্য পৌঁছে গিয়েছিলেন চিড়িয়াখানা পর্যন্ত। সিচুয়ান প্রদেশের বাসিন্দা ২৭ বছরের যুবক ইয়্যাং গাছে চড়ে বাঘের আস্তানার সামনে যান। মানসিক ভাবে অসুস্থ ওই যুবক প্রায় কুড়ি মিনিট ধরে নানা অঙ্গ-ভঙ্গি করে বাঘটিকে খেপিয়ে তোলেন। ঘাড়ের পিছনে আঁচড়-কামড় খেয়ে ক্ষান্ত হন তিনি।

অভিন্ন বিসর্জন নীতি

গোটা দেশের জন্য ‘অভিন্ন বিসর্জন নীতি’ তৈরি করতে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে নির্দেশ দিল জাতীয় সবুজ আদালত। গঙ্গায় বিসর্জন নিয়ে ওই আদালতে মামলা করেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তার শুনানিতে মঙ্গলবার কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের আইনজীবী আদালতে জানান, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বিসর্জন নিয়ে নির্দেশিকা তৈরি করেছে। তাই এই মামলায় তাদেরও একটি পক্ষ করা হোক। ওই আর্জি মেনে নেয় আদালত। নির্দেশ দেয়, কলকাতা ও ইলাহাবাদ হাইকোর্টের বিসর্জন সংক্রান্ত নির্দেশ, গ্রিন ট্রাইব্যুনালের সার্কিট বেঞ্চ ও বিভিন্ন রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলির নির্দেশিকা মাথায় রেখে অভিন্ন বিধি তৈরি করে জানাতে হবে।

কেউটের ছোবল

কেউটের ছোবলে মৃত্যু হল এক ব্যক্তির। ইনদওরের ওই ঘটনায় আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা। তাঁরা জানান, সোমবার রাতে ওই ব্যক্তিকে ছোবল মারে একটি কেউটে সাপ। সারা রাত দরজার কাছে ছিল সাপটি। ফলে তাঁকে নিয়ে হাসপাতালে যেতে পারেননি স্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন