টুকরো খবর

চালের বস্তার আড়ালে চন্দন কাঠ পাচারের অভিযোগে এক ব্যক্তিকে ধরল কেন্দ্রীয় রাজস্ব দফতর। বুধবার রাতে শিলিগুড়ির ঘোষপুকুর এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়। একটি পিক আপ ভ্যানে চালের বস্তার ভিতরে ওই কাঠ লুকিয়ে রাখা ছিল বলে গোয়েন্দাদের কাছে আগে থেকে খবর ছিল। গোয়েন্দাদের আইনজীবী রতন বণিক বলেন, “ধৃতের নাম টুটুল শেখ। বাড়ি মুর্শিদাবাদের সাগরদিঘি এলাকায়। কাঠগুলি বর্ধমান থেকে বোঝাই করে দক্ষিণ ভারতের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল।”

Advertisement
শেষ আপডেট: ১১ জুলাই ২০১৪ ০২:০৭
Share:

চালের আড়ালে চন্দন কাঠ, ধৃত
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

Advertisement

চালের বস্তার আড়ালে চন্দন কাঠ পাচারের অভিযোগে এক ব্যক্তিকে ধরল কেন্দ্রীয় রাজস্ব দফতর। বুধবার রাতে শিলিগুড়ির ঘোষপুকুর এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়। একটি পিক আপ ভ্যানে চালের বস্তার ভিতরে ওই কাঠ লুকিয়ে রাখা ছিল বলে গোয়েন্দাদের কাছে আগে থেকে খবর ছিল। গোয়েন্দাদের আইনজীবী রতন বণিক বলেন, “ধৃতের নাম টুটুল শেখ। বাড়ি মুর্শিদাবাদের সাগরদিঘি এলাকায়। কাঠগুলি বর্ধমান থেকে বোঝাই করে দক্ষিণ ভারতের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল।” ধৃতকে এ দিন শিলিগুড়ি অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতের বিচারক এইচ এম রহমানের এজলাসে পেশ করা হলে তাকে ১৪ দিনের জেল হেফাজত দেওয়া হয়। ৭৮টি সাদা চন্দন কাঠের লগ উদ্ধার হয়েছে। যার বাজার মূল্য প্রায় ১ কোটি টাকা। এদিন শিলিগুড়ির চম্পাসারি থেকে বন দফতরের কর্মীরা অন্য একটি কাঠ পাচার চক্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে এক জনকে গ্রেফতার করেছে। ধৃতের নাম প্রকাশ রায়। তার বাড়ি স্থানীয় এলাকাতেই। তার কাছ থেকে ৮টা বড় কাঠের লগ উদ্ধার হয়েছে। আনুমানিক বাজার দর কয়েক লক্ষ টাকা। শালুগাড়ার রেঞ্জ অফিসার স্বপন মাঝি বলেন, “কাঠ মাফিয়াদের একটি চক্র বেশ কিছু দিন ধরে সক্রিয়। ধৃত, এর আগেও কাঠ পাচার করতে গিয়ে ধরা পড়েছে।

Advertisement

সাপের ছোবলে মৃত্যু
নিজস্ব সংবাদদাতা • মুরারই

সাপের ছোবলে মৃত্যু হল এক যুবকের। পুলিশ জানায় মৃত যুবকের নাম আকাশ মাল (৩৫)। বাড়ি মুরারই থানার আমুড্ডা গ্রামে। বৃহস্পতিবার সকালে রামপুরহাট হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়।

হাতির হানা দলসিংপাড়ায়

হাতির হামলায় ১২টি বাড়ি ভেঙেছে দলসিংপাড়ায়। বুধবার রাত দশটা নাগাদ বুনোদের দল গ্রামে ঢুকে পড়ে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের হ্যামিল্টনগঞ্জ রেঞ্জের পানা জঙ্গল থেকে কয়েকদিন ধরে রাত নামতেই হাতির পাল ঢুকছে বলে বাসিন্দারা জানিয়েছেন। জয়গাঁর দলসিংপাড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান শম্ভু জায়সবাল জানান, “সন্ধে হলেই দলসিংপাড়া, রণবাহাদুর বস্তি, গোপাল বাহাদুর বস্তি, দিকবীর লাইনে ঢুকে পড়ছে হাতির দল। হাতিরা আক্রমণ চালিয়ে ফিরে যাওয়ার পরে বনকর্মীদের দেখা মেলে।” বন দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে একটি দাঁতাল সহ ১০-১২টি হাতির দল গ্রামে ঢুকে পড়ে। বন দফতর সূত্রে জানা যায়, তারিশিলা খাড়িয়া, দিলীপ খাড়িয়া, দিলীপ লামা, বিনু লোহার-সহ ১২ জনের বাড়ি ভাঙে হাতির দল। হ্যামিল্টনগঞ্জের রেঞ্জ অফিসার হিমাংশু দেবনাথ বলেন, “দলসিংপাড়া এলাকায় হাতির আক্রমণের খবর রয়েছে। বনকর্মীরা নিয়মিত টহল দিচ্ছেন। এলাকার বাসিন্দাদের ক্ষতিপূরণ দেওয়ার পদক্ষেপ করা হয়েছে।”

সর্পদষ্টের মৃত্যু

সাপের ছোবলে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। বুধবার রাতে ভরতপুরের ভালুইপাড়ার ঘটনা। মৃতের নাম সুধীর দে (৫০)। রাতে ঘুমন্ত অবস্থায় তাঁকে সাপে ছোবল মারে। কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা শুরু হওয়ার আগেই তাঁর মৃত্যু হয়।

গন্ডার শিকার

কাজিরাঙার বুড়াপাহাড় রেঞ্জে চোরাশিকারিদের গুলিতে মৃত্যু হল একটি গন্ডারের। সেখানকার রেঞ্জার জিনারাম বরদলৈ জানান, বুধবার রাতে কুকরকাটা পাহাড়ের নীচে সুন্দরী বন শিবিরের কাছে গুলির শব্দ শোনা যায়। তল্লাশি চালিয়ে জঙ্গলের মধ্যে থেকে রক্তাক্ত একটি গন্ডারের দেহ মেলে। তার খড়্গটি শিকারিরা কেটে নিয়ে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন