৫৬ বছর পর ‘কার্ভি’ হচ্ছে বার্বি

বার্বি। নামটা শুনলেই কী ভেসে উঠতো মনে? স্লিম অ্যান্ড ট্রিম সুপার পারফেক্ট এক রমনী। এ বার সেই ধারনাই ভাঙতে চলেছে বার্বি। ৫৬ বছরের ট্রাডিশন ভেঙে বার্বি এ বার হচ্ছে লম্বা, ছোটখাট ও কার্ভি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৬ ১২:৩৮
Share:

বার্বি। নামটা শুনলেই কী ভেসে উঠতো মনে? স্লিম অ্যান্ড ট্রিম সুপার পারফেক্ট এক রমনী। এ বার সেই ধারনাই ভাঙতে চলেছে বার্বি। ৫৬ বছরের ট্রাডিশন ভেঙে বার্বি এ বার হচ্ছে লম্বা, ছোটখাট ও কার্ভি।বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণা করে বার্বি প্রস্তুতকারক সংস্থা ম্যাটেল।

Advertisement

বার্বির নতুন ফ্যাশনিস্তা লাইনে চার রমক বডি টাইপের সঙ্গে পাওয়া যাবে সাত ধরনের স্কিন টোন, ২২ রকমের চোখের মণির রং ও ২৪ রকম হেয়ারস্টাইল। ম্যাটেল সিইও রিচার্ড ডিকসন এক বিবৃতিতে বলেন, ‘‘সারা বিশ্ব তাদের চারপাশে যেমন মেয়েদের দেখে তাঁদের ধাঁচেই তৈরি হবে নতুন বার্বিরা। সময়ের সঙ্গে উন্নত ও পরিবর্তিত হতে শিখেছে বার্বি। এই সততার জন্যই বার্বি বিশ্বের এক নম্বর ফ্যাশন ডল।’’ অন্যদিকে, ম্যাটেলের ভাইস প্রেসিডেন্ট ও গ্লোবাল জেনারেল ম্যানেজার ইভলিন মাজোকো বলেন, ‘‘আমরা মনে করি মেয়েদের ও তাঁদের বাবা, মায়েদের প্রতি আমাদের কিছু দায়িত্ব রয়েছে। সৌন্দর্যের ধারনা বদলানো উচিত্।’’

এর আগে ২০১৪ সালের শেষ দিকে গ্রাফিক শিল্পী নিকোলে ল্যাম ‘ল্যামিলি’ নামের একটি পুতুল তৈরি করেন। যে পুতুলের শরীরের আকৃতিকে আদর্শ বলে জানিয়েছিল প্রস্তুতকারক সংস্থা। ২০০০ সালে এমি নামের প্লাস সাইজ মডেল তৈরি করে টোনার ডল। বার্বির এই নতুন রূপ তাদের পড়ে যাওয়া বাজার আবার তুলে ধরতে পারবে বলে আশা রাখছে ম্যাটেল। প্রসঙ্গত, গত তিন বছর ধরে ক্রমশই কমেছে বার্বির বিক্রি। ২০১৫ সালের শুরুর দিকে এক ধাক্কায় ১৬ শতাংশ কমে যায় এর বিক্রি।

Advertisement

তবে এই প্রথম নয়। গত বছর ওয়াইফাইফ ও ভয়েস রেকগনিশন প্রযুক্তির সাহায্যে হ্যালো বার্বি লঞ্চ করেছিল ম্যাটেল। ১৯৮০ সালে এসেছিল অ্যাফ্রো-স্টাইল চুলের ব্ল্যাক বার্বি।

দেখুন ফোটোগ্যালারি: বার্বির মেকওভার

পড়ুন ফ্যাশনে ‘হিজাব’-এর নয়া কালেকশন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন