শিশুর মুখে মুখোরোচক

মামনি কেক

যত দিন দুধের শিশু, তত দিন কোনও সমস্যা নেই। কিন্তু যেই অর্ধকঠিন থেকে কঠিন খাবার খাওয়ানো শুরু হবে, অমনি যত বায়নাক্কা। এই খাবে, ওই খাবে না, খাবার বাটিটা হাতে চাই, কী খাওয়াচ্ছে দেখতে হবে, নিজের হাতে খাবো-মাখবো—আর কত ধৈর্যের পরীক্ষা দেবে মা। ছোটদেরও একই চাল-ডালের সিদ্ধ খিচুড়িতে মুখে অরুচি ধরছে। তাই শিশুদের উপযোগী স্বাস্থ্যকর কিছু রেসিপি ইরাবতী বসুর কলমে। ছোটদের খাবারে যত বেশি ফল আর সব্জি জুড়ে দেওয়া যাবে তত ভাল। কার্বোহাইড্রেট আর ফ্যাট কমিয়ে ভিটামিন, খনিজ লবণ বাড়াতে হবে। কেক বা মাফিন বানানোর সময়েও পৌষ্টিক গুণ বাড়িয়ে নেওয়া যায়।

Advertisement
শেষ আপডেট: ৩০ জুন ২০১৬ ১৩:২৪
Share:

ছোটদের খাবারে যত বেশি ফল আর সব্জি জুড়ে দেওয়া যাবে তত ভাল। কার্বোহাইড্রেট আর ফ্যাট কমিয়ে ভিটামিন, খনিজ লবণ বাড়াতে হবে। কেক বা মাফিন বানানোর সময়েও পৌষ্টিক গুণ বাড়িয়ে নেওয়া যায়।

Advertisement

উপকরণ:

মাখন: এক কাপ

Advertisement

চিনি: অাধ কাপ

পাকা কলা: একটা

গাজর: একটা

ডিম: দু’টো

ময়দা: এক কাপ

বেকিং সোডা: এক চা-চামচ

নুন: এক চিমটে

ভ্যানিলা এসেন্স: এক চামচ

কনডেন্সড মিল্ক: আধ কাপ

পদ্ধতি:

কলা চটকে নিন। গাজর কুরিয়ে নিন। এবার একটা পাত্রে চিনি, মাখন ফেটান। ডিম ভেঙে ফেটাতে থাকুন। একে-একে বাকি উপকরণগুলো মিশিয়ে নিন। ভাল করে মাখিয়ে ফেটিয়ে মিশ্রণটা কিছুক্ষণ বিশ্রাম দিন। মাইক্রোওভেন বা কেক তৈরি করার যন্ত্রটা গরম করে নিন। বেকিং পাত্রের গায়ে মাখন গ্রিজ করে নিয়ে মিশ্রণ ঢালুন। বেক করুন কেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন