আমেরিকান ব্রেকফাস্ট মাফিন

বিদেশে এক টুকরো মাফিন দিয়ে দিব্যি শুরু হয় প্রাতরাশ। মাফিন সাধারণত দু’রকমের হয়— মিষ্টি ও নোনতা। আবার আমেরিকা আর ইউরোপে মাফিন খাওয়ার পদ্ধতি দু’রকম। আমেরিকায় ঈস্ট, নানা উপকরণ মেশানো ময়দা বেক করে দিব্যি খাওয়া হয়। আর ইউরোপে কখনও কখনও মাফিন বেক করে মাঝখান থেকে দু’টুকরো করে ফের টোস্ট করা হয়। খাওয়া হয় তার পর।

Advertisement
শেষ আপডেট: ১২ জুলাই ২০১৬ ১২:৩০
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

বিদেশে এক টুকরো মাফিন দিয়ে দিব্যি শুরু হয় প্রাতরাশ। মাফিন সাধারণত দু’রকমের হয়— মিষ্টি ও নোনতা। আবার আমেরিকা আর ইউরোপে মাফিন খাওয়ার পদ্ধতি দু’রকম। আমেরিকায় ঈস্ট, নানা উপকরণ মেশানো ময়দা বেক করে দিব্যি খাওয়া হয়। আর ইউরোপে কখনও কখনও মাফিন বেক করে মাঝখান থেকে দু’টুকরো করে ফের টোস্ট করা হয়। খাওয়া হয় তার পর। আজ আপনাদের জন্য রইল মাফিনের রেসিপি। প্রাতরাশে অথবা বাচ্চার স্কুলের টিফিনে বানিয়ে দিন এই মাফিন। যথেষ্ট পুষ্টিকর এবং বানাতে সময়ও খুব একটা লাগে না। দেখে নিন আমেরিকান ব্রেকফাস্ট মাফিনের রেসিপি।

Advertisement

উপকরণ:

ময়দা— ১ কাপ

Advertisement

চিনি— ৩/৪ কাপ

ডিম— ১টি

দুধ— ৪ টেবিল চামচ

আনসল্টেড মাখন— ৫০ গ্রাম

বেকিং পাউডার— ১ চা চামচ

বেকিং সোডা— আধ চা চামচ

ভ্যানিলা এসেন্স— ১ চা চামচ

জায়ফল গুঁড়ো— এক চিমটে

দারুচিনি গুঁড়ো— এক চিমটে

কিশমিশ— আধ মুঠো

আমন্ড— আধ মুঠো

মধু— প্রয়োজন মতো

প্রণালী:

একটি বড় পাত্রে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, বেকিং পাউডার, নুন এক সঙ্গে চেলে নিন। তাতে দারুচিনি গুঁড়ো ও জায়ফল গুঁড়ো মেশান। চিনি গুঁড়িয়ে রাখুন। এ বার অন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। মাখন ঘরের তাপমাত্রায় নিয়ে আসুন। এ বার মাখন, গুঁড়ো চিনি ও ডিম এক সঙ্গে ফেটিয়ে নিন। খেয়াল রাখবেন তাতে যেন কোনও ডেলা না জমে থাকে। সেই মিশ্রণে দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে আরও এক বার ফেটিয়ে নিন। কিশমিশ ও আমন্ড কুচি করে রাখুন। এ বার ময়দার মিশ্রণ ধীরে ধীরে ডিমের মিশ্রণের সঙ্গে ভাল করে মেশান। তাতে কিশমিশ ও আমন্ড কুচি দিন। এ বার মাফিনের টিনের ভিতরে হাল্কা করে মাখন লাগিয়ে নিন। বাড়িতে বাটার পেপার থাকলে শুধু পেপারই দিতে পারেন। মাফিনের মিশ্রণ ওই টিনে ঢেলে দিন। খেয়াল রাখবেন যেন টিনের ২/৩ অংশই ভর্তি থাকে। উপর থেকে আরও কয়েকটি কিশমিশ ছড়িয়ে দিন। ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট করুন। ২০ মিনিট ধরে মাফিন ওই তাপমাত্রায় বেক করুন। একটি বাটিতে মধু ও সামান্য দারুচিনি গুঁড়ো মিশিয়ে রাখুন। মাফিনের উপরে দারুচিনি গুঁড়ো মেশানো মধু ছড়িয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন