কেমন স্পার্ম ডোনার পছন্দ মহিলাদের?

মাতৃত্বের স্বাদ পেতে এখন অনেকেই আর বিয়ের তোয়াক্কা করেন না। সন্তানের বাবা কে তা নিয়ে কোনওভাবেই ভাবিত নন তাঁরা। স্পার্ম ব্যাঙ্ক থেকে পছন্দমতো শুক্রানু বেছে নেওয়া না গেলেও সত্যিই কি এই ব্যাপারে এতটাই উদাসীন মহিলারা?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৫ ২০:০২
Share:

মাতৃত্বের স্বাদ পেতে এখন অনেকেই আর বিয়ের তোয়াক্কা করেন না। সন্তানের বাবা কে তা নিয়ে কোনওভাবেই ভাবিত নন তাঁরা। স্পার্ম ব্যাঙ্ক থেকে পছন্দমতো শুক্রানু বেছে নেওয়া না গেলেও সত্যিই কি এই ব্যাপারে এতটাই উদাসীন মহিলারা? সমীক্ষা কিন্তু বলছে স্পার্ম ডোনারের ব্যাপারে যথেষ্ট পছন্দ-অপছন্দ রয়েছে মহিলাদের। ডোনার হিসেবে নাকি স্মার্ট অথচ লাজুক এবং শান্ত পুরুষদের পছন্দ করেন মহিলারা।

Advertisement

কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির অফ টেকনোলজির অধ্যাপক স্টিফেন হোয়াইট অস্ট্রেলিয়া, কানাডা, ব্রিটেন, ইটালি, সুইডেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ২৩ থেকে ৬৬ বছরের মহিলাদের নিয়ে অনলাইন সমীক্ষা চালান। সমীক্ষায় দেখা গিয়েছে লাজুক এবং গোছানো পুরুষদের স্পার্মের চাহিদা বহির্মুখী পুরুষদের থেকে বেশি।

এই বিষয়ে অনলাইন মার্কেট কী বলছে? ৫৬ জন স্পার্ম ডোনারকে নিয়ে সমীক্ষা চালানো হয়। অনলাইনে ডোনারদের ব্যক্তিত্ব সম্পর্কে তথ্য দেওয়া হয়েছিল। দেখা গিয়েছে অধিকাংশ মহিলাই লাজুক ও ইন্টেলেকচুয়াল পুরুষদেরই ডোনার হিসেবে পছন্দ করেছেন। ফার্টিলিটি ক্লিনিকগুলোতে যেখানে দাতাদের সঙ্গে মহিলাদের যোগাযোগের বিশেষ সুযোগ থাকে না, সেখানে অনলাইন মার্কেটে দাতা-গ্রহীতার মধ্যে আলাপচারিতার সুযোগ অনেক বেশি। তাই অনলাইনে নিজেদের ব্যক্তিত্বের পরিচায় দিয়ে স্পার্মের প্রচারের চালাতে হয় ডোনারদের। এমনকী, এ ক্ষেত্রে ৭৩ শতাংশ পুরুষ পরবর্তীকালে নিজেদের সন্তানদের সঙ্গে যোগাযোগ রেখেছেন বলেও দেখা গিয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন