International Women's day

‘মহিলাদের যেন মহিলারাও সম্মান করেন’

আমি কিন্তু সেলিব্রেট করার বিপক্ষে নই। তবে একটা দিন মাথায় না রেখে সারা বছর যেন নারীদের সম্মান করার কথা আমরা ভাবতে পারি, সেটাই বলতে চাইছি।

Advertisement

তনুশ্রী চক্রবর্তী

শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৮ ১৫:৪৩
Share:

তনুশ্রী চক্রবর্তী।— ফাইল চিত্র।

আজ আন্তর্জাতিক নারী দিবস। আচ্ছা, কোনও নির্দিষ্ট দিনকে কেন আমরা নারী দিবস হিসেবে সেলিব্রেট করব? এই প্রশ্নটা নিজেকে করলে মনে হয়, বাকি ৩৬৪ দিনও এটা মাথায় রাখা উচিত।

Advertisement

শুধু নারী দিবস নয়। ফাদার্স ডে, মাদার্স ডে, ফ্রেন্ডশিপ ডে— সব ক্ষেত্রেই আমি একই কথা বলব। প্লিজ, বছরের বাকি দিনগুলোতেও যেন এটা আমরা মনে রাখি। আমার মনে হয়, কোথাও যেন কারণ না বুঝেই এই দিনটা সেলিব্রেট করা হয়।

আমি কিন্তু সেলিব্রেট করার বিপক্ষে নই। তবে একটা দিন মাথায় না রেখে সারা বছর যেন নারীদের সম্মান করার কথা আমরা ভাবতে পারি, সেটাই বলতে চাইছি। শুধু মহিলা নয়। মানুষ হিসেবে পুরুষ, মহিলা— সকলেই যেন সম্মান পান সেটা দেখতে হবে।

Advertisement

আরও পড়ুন, ভগবান যে ভাবে তৈরি করেছেন, সেই আমিটাকেই ভালবাসুন

আর এ ব্যাপারে এডুকেশন ইজ ভেরি ইমপর্ট্যান্ট। সকলকে শিক্ষিত করে তুলতে হবে। মহিলাদের সম্মান দেওয়ার শিক্ষা। মহিলাদের যেন পুরুষরা সম্মান করেন। মহিলাদের যেন মহিলারাও সম্মান করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন