MS Dhoni

মাহেন্দ্র ক্ষণে মাহি একাধিক বার... দেখে নিন

ব্যাট হাতে যেমন দলের অন্যতম ভরসা, উইকেটের পিছনে তেমনই তাঁর ক্ষিপ্রতা অবাক চোখে দেখত গোটা বিশ্ব।

আর দেখা যাবে না এই দৃশ্য। -ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২০ ০০:২৯
Share:
Advertisement

২০০৪-এ আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম পা। সৌরভের নেতৃত্বে একদিনের ক্রিকেটে শুরু কেরিয়ার। বাংলাদেশের বিরুদ্ধে সেই ম্যাচে শূন্য রানেই ফেরেন তিনি। টেস্ট ক্রিকেটে সুযোগ পান ২০০৫-এ শ্রীলঙ্কার বিরুদ্ধে। ধীর গতিতে কেরিয়ার শুরু করলেও বুঝিয়ে দেন, তিনি হতে চলেছেন লম্বা রেসের ঘোড়া।

২০০৭-এ টি২০ অধিনায়ক হিসেবে বিশ্ব জয় সাড়া ফেলে দেয় ভারতীয় ক্রিকেটমহলে। মাঠে ঝড় তোলে ধোনির হেলিকপ্টার শট। লম্বা চুলের ধোনি তখন মাঠের বাইরেও ভক্তদের ফ্যাশন আইকন।

Advertisement

ব্যাট হাতে যেমন দলের অন্যতম ভরসা, উইকেটের পিছনে তেমনই তাঁর ক্ষিপ্রতা অবাক চোখে দেখত গোটা বিশ্ব। ক্রিজ ছেড়ে এগিয়ে বল মিস করলেই চোখের পলক পড়ার আগেই ব্যাটসম্যান দেখতেন তিনি আউট। তাঁর ক্রিকেটীয় মস্তিস্কের কাছে হার মানতে হয়েছে অনেক বিপক্ষকেই।

আরও পড়ুন: প্রিয় অধিনায়কের পথে হেঁটে অবসর নিলেন রায়না

Advertising
Advertising

টি২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, একদিনের বিশ্বকাপ একের পর এক আইসিসি ট্রফি এসেছে তাঁর পকেটে। মুকুটে জুড়েছে ভারতকে টেস্ট র‍্যাঙ্কিং-এ ১ নম্বর করার সোনালি পালকও।

ওপেনিং থেকে ফিনিশার— সব দায়িত্বই সামলাতে হয়েছে ক্রিকেট কেরিয়ারে। ফিনিশার হিসেবে হয়ে উঠেছিলেন বিপক্ষের ত্রাস। রানিং বিটুইন দ্য উইকেটসে হার মানাতেন তরুণদেরও। যদিও শেষ আন্তর্জাতিক ম্যাচে রান আউটই হন তিনি। ভেঙে যায় ভারতের ২০১৯ বিশ্বকাপ জয়ের স্বপ্ন। ভারতের জার্সিতে আর দেখা যায়নি তাঁকে।

অপেক্ষায় ছিল সারা দেশ, ফের নীল জার্সিতে তাঁকে দেখার। যদিও তিনি কবে অবসর নেবেন তা নিয়ে বিস্তর আলোচনা চলতে থাকে সংবাদমাধ্যমে। সব জল্পনার অবসান ৭৪তম স্বাধীনতা দিবসে। আইপিএল শুরুর আগে আচমকা চমক। আন্তর্জাতিক ক্রিকেট থেকে চির বিদায় মহেন্দ্র সিংহ ধোনির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement