Cricket

বুমরার থেকে ইয়র্কার শিখে নামছেন প্যাটিনসন

এক অস্ট্রেলীয় সংবাদমাধ্যমকে প্যাটিনসন বলেছেন, "টি-টোয়েন্টির অন্যতম সেরা বোলার বুমরা। ওর সব চেয়ে বড় অস্ত্র ইয়র্কার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২০ ০৪:৫৯
Share:

—ফাইল চিত্র।

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময়ই বন্ধুত্ব হয় যশপ্রীত বুমরার সঙ্গে। আর সেখানেই বুমরার থেকে তাঁর সেরা অস্ত্র শিখে নেন অস্ট্রেলীয় পেসার জেমস প্যাটিনসন। বুমরা কী ভাবে ইয়র্কার দেন, তা শিখেই ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে নামছেন তিনি।

Advertisement

এক অস্ট্রেলীয় সংবাদমাধ্যমকে প্যাটিনসন বলেছেন, "টি-টোয়েন্টির অন্যতম সেরা বোলার বুমরা। ওর সব চেয়ে বড় অস্ত্র ইয়র্কার। মুম্বইয়ের হয়ে খেলার সময়ই প্রশ্ন করি, কী করে ক্রমাগত ইয়র্কার দেয় ও। বুমরা তখন বলেছিল, নিজের উচ্চতা কাজে লাগিয়ে ইয়র্কার দেওয়ার চেষ্টা করে ও। তাতেই এতটা সফল।"

ভারতের বিরুদ্ধে কি এই কৌশল তিনি প্রয়োগ করবেন? প্যাটিনসনের উত্তর, "প্রয়োজনে নিশ্চয়ই।"

Advertisement

ঠিক ১২ দিন পরেই অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ শুরু করবে ভারতীয় ক্রিকেট দল। তার মহড়া দিতে আজ, রবিবার সিডনির ড্রুময়েন ওভালে অস্ট্রেলিয়া ‍‘এ’ দলের বিরুদ্ধে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় ‍‘এ’ দল।

যেহেতু একই দিনে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চলেছে বিরাট কোহালির নেতৃত্বাধীন দল, তাই টেস্টের জন্য দুই প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে ভারতীয়রা খেলবে ‍‘এ’ দল হিসেবেই। তবে উদ্দেশ্য একটাই।প্রথম টেস্টের আগে দলের ভারসাম্য ঠিক করে নেওয়া।

ব্যাটিংয়ের পাশাপাশি, বোলিং বিভাগও টেস্টের আগে নিজেদের গুছিয়ে নিতে মুখিয়ে। তাই প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বিশ্রামে যাওয়া পেসার যশপ্রীত বুমরা এই ম্যাচে খেলতে পারেন বলে জানা গিয়েছে। সঙ্গে উমেশ যাদব, নবদীপ সাইনি, মহম্মদ সিরাজদেরও দেখে নেওয়া হতে পারে এই প্রস্তুতি ম্যাচে।

মাথায় চোট লেগে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গিয়েছেন স্পিন বিভাগের অন্যতম ভরসা রবীন্দ্র জাডেজা। পরীক্ষা তাই আর অশ্বিন ও কুলদীপ যাদবের।

অন্য দিকে, চোটের কারণে প্রথম টেস্টে নাও খেলতে পারেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। তার জায়গায় খেলতে পারেন তরুণ ব্যাটসম্যান উইলিয়াম পুকভস্কি। তার কাছেও এই ম্যাচ বড় পরীক্ষা। কারণ, অস্ট্রেলীয় কোচ জাস্টিন ল্যাঙ্গার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, প্রস্তুতি ম্যাচে যিনি ভাল পারফরম্যান্স দেখাতে পারবেন, তিনিই নির্বাচিত হবেন টেস্ট দলে। অস্ট্রেলীয় ‍‘এ’ দলের অধিনায়ক ট্র্যাভিস হেড সাংবাদিক বৈঠকেই হুঙ্কার দিয়ে রেখেছেন, ‍‘‍‘ওদের বোলিং আক্রমণ দুরন্ত। প্রথম টেস্টের আগেই ভারতীয়দের মনোবলে ধাক্কা দিতে হবে। সেই কাজটাই করতে হবে প্রস্তুতি ম্যাচে। তার জন্য আমরা তৈরি।’’ যোগ করেছেন, ‍‘‍‘নতুন বলে মহম্মদ শামি বল করতে এলে তো আর বিশ্রামই মিলবে না ব্যাটসম্যানেদের। কারণ, এতটাই নিখুঁত ওর লেংথ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন