Asian Games

ছিল ব্রোঞ্জ, হয়ে গেল রুপো, এশিয়ান গেমসে জ্যোতির পদকের রং বদলের পরেও অভিযোগ জানাবে ভারত

প্রথমে মনে করা হয়েছিল মেয়েদের ১০০ মিটার হার্ডলসে ব্রোঞ্জ পেয়েছেন জ্যোতি। কিন্তু শেষ পর্যন্ত জানা যায় যে, তিনি রুপো পেয়েছেন। কয়েক মিনিটের ব্যবধানে পদকের রং বদলে গেল জ্যোতির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ২০:৪৮
Share:

এশিয়ান গেমসে রুপোজয়ী জ্যোতি ইয়ারাজি। —ফাইল চিত্র।

এশিয়ান গেমসে ভারতের জ্যোতি ইয়ারাজি কোন পদক জিতেছেন, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। প্রথমে মনে করা হয়েছিল মেয়েদের ১০০ মিটার হার্ডলসে ব্রোঞ্জ পেয়েছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত জানা যায় যে, তিনি রুপো পেয়েছেন। কয়েক মিনিটের ব্যবধানে পদকের রং বদলে গেল জ্যোতির। দৌড়ে তৃতীয় স্থানে শেষ করেও রুপো পেলেন তিনি।

Advertisement

রবিবার এশিয়ান গেমসে ভারতের জ্যোতির দৌড় শুরু করার সময়ই গণ্ডগোল হয়। চিনের অ্যাথলিট ইয়ানি উ রেফারির নির্দেশের আগেই দৌড় শুরু করেন। তাঁর দেখাদেখাই দৌড় শুরু করে দেন জ্যোতিও। ফলে দু’জনকেই বাতিল করার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। দুই অ্যাথলিট সঙ্গে সঙ্গে আপত্তি জানান। তাঁদের আপত্তির কারণে দৌড় শুরুর ভিডিয়ো রিভিউ করে দেখা যায় যে ইয়ানি আগে শুরু করেন। তাঁর দেখে দৌড় শুরু করেছিলেন জ্যোতি। তিনি ইচ্ছাকৃত ভাবে কিছু করেননি। ফলে ইয়ানিকে বাতিল করে দেওয়া হয়। ১০০ মিটার হার্ডলসে চিনের ইয়ানিই ছিলেন সেরা বাজি। তিনি দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন। কিন্তু ইয়ানিকে বাতিল করে দেওয়ায় তৃতীয় স্থানে শেষ করা জ্যোতি রুপো পেয়ে যান।

কিন্তু ভারতের ক্ষোভ মিটছে না। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার সহ-সভাপতি আদিল সুমারিওয়ালা বলেন, “আমরা এর শেষ দেখে ছাড়ব। চিনের মেয়েটি আগে শুরু করেছিল। ওর জন্যই জ্যোতি লাইন ছেড়ে এগিয়ে যায়। কিন্তু চিনের রেফারিরা ইয়ানিকে দৌড়ের অনুমতি দেয়। এটা হতে পারে না। এশিয়ান গেমসের মতো প্রতিযোগিতায় এমন রেফারিং এবং আম্পায়ারিং মেনে নেওয়া যায় না। আমরা উচ্চ পর্যায় এই ঘটনার কথা জানাব।”

Advertisement

ভারতের অভিযোগ যদিও ইয়ানির বিরুদ্ধে নয়। রেফারিদের বিরুদ্ধে অভিযোগ করছেন ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের সহ-সভাপতি অঞ্জু ববি জর্জ বলেন, “রেফারিদের দোষে মানসিক ভাবে ভেঙে পড়েছিল জ্যোতি। সেটা না হলে ও সোনাও জিততে পারত। রেফারিরা চেষ্টা করছিল ইয়ানি যাতে দৌড়তে পারে। সেই কারণে জ্যোতিকে বিরক্ত করছিল ওরা।”

ইয়ানিকে চিনের অ্যাথলেটিক্সের ‘ভগবান’ বলা হয়। তাঁর সঙ্গে এর আগেও দৌড়েছেন জ্যোতি। বিশ্ব ইউনিভার্সিটি গেমসে রুপো জিতেছিলেন ইয়ানি। সে বার ব্রোঞ্জ পেয়েছিলেন জ্যোতি। ইয়ানি কিছু দিন আগেও বিতর্কে জড়িয়েছিলেন হাতে ট্যাটু করিয়ে। চিনে ট্যাটু করাকে ভাল চোখে দেখা হয় না। অপ্রাপ্ত বয়স্কদের ট্যাটু করানোর উপর নিষেধাজ্ঞাও আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন