জিতেও মুম্বইয়ের সাজা দুই তরুণকে

মুম্বই ইন্ডিয়ান্সের দল পরিচালন সমিতি ঠিক করেছে, অনুশীলনে বা বাস ধরতে অথবা দলের বৈঠকে কোনও ক্রিকেটার দেরি করে এলেই তাঁকে শাস্তি দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৮ ০৪:৪৬
Share:

শাস্তি: দেরি করায় ঈশান কিসান, অনুকূল রায়কে পরতে হল এই পোশাক।

দলের মধ্যে নিয়মশৃঙ্খলা বজায় রাখার জন্য আইপিএলে এ বার অভিনব প্রথা চালু করেছে মুম্বই ইন্ডিয়ান্স। যে প্রথার ব্যতিক্রম হচ্ছে না মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে দুরন্ত জয়ের পরেও।

Advertisement

মুম্বই ইন্ডিয়ান্সের দল পরিচালন সমিতি ঠিক করেছে, অনুশীলনে বা বাস ধরতে অথবা দলের বৈঠকে কোনও ক্রিকেটার দেরি করে এলেই তাঁকে শাস্তি দেওয়া হবে। কী সেই শাস্তি? না, বিশেষ পোশাক পরে দলের সঙ্গে যাত্রা করতে হবে তাঁদের। চেন্নাইয়ের বিরুদ্ধে জেতার পরে রবিবার বেঙ্গালুরু রওনা হলেন রোহিত শর্মারা। তাঁদের দলের দুই তরুণ ক্রিকেটার ঈশান কিসান এবং অনুকূল রায় এই বিশেষ পোশাক পরেই গেলেন দলের সঙ্গে। হোটেল থেকে বেরনোর সময় থেকে শুরু করে বাসে, বিমানবন্দরে, উড়ানে করে বেঙ্গালুরু পর্যন্ত পুরো পথটাই তাঁদের পোশাক পাল্টানোর উপায় নেই। জানা গেল, এক জন দেরিতে টিম মিটিংয়ে এসেছিলেন। অন্য জন দলের বাসকে দাঁড় করিয়ে রেখেছিলেন। সেই কারণেই এমন ‘শাস্তি’। মজা করে শাস্তিপ্রাপ্ত ক্রিকেটারদের ডাকা হচ্ছে ‘ফ্যাশন তারকা’ বলে।

বিমানবন্দরে দুই তরুণ ক্রিকেটারকে এমন পোশাকে দেখে যাত্রীরাও অবাক হয়ে গিয়েছিলেন। অনেকে এসে নিজস্বী তুলতে থাকেন তাঁদের সঙ্গে। দলের পক্ষ থেকে অনেকে মজা করতে থাকেন। মুম্বই ইন্ডিয়ান্সের এক কর্তা বলছিলেন, ‘‘মজা করেও যে বার্তা দেওয়া যায়, এটা তারই একটা উদাহরণ। এবং, দেরি করার জন্য বিশেষ ধরনের পোশাক পরানোর ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না। রোহিত শর্মা অধিনায়ক কিন্তু ওরও যদি দেরি হয়, একই নিয়ম প্রযোজ্য।’’

Advertisement

এমনিতে দেরি করার জন্য শাস্তি দেওয়ার প্রথা এই প্রথম দেখা গেল, এমন নয়। ভারতীয় ক্রিকেট দলেই অনেক দিন আগে চালু হয়ে গিয়েছে। কেউ দেরি করলে জরিমানা দিতে হয়। অনেক দলে এ ভাবে জমা হওয়া টাকা দিয়ে সকলে নৈশভোজ সারতে যাওয়ার রীতিও আছে। তবে বিশেষ ধরনের ‘জাম্পসুট’ পরিয়ে পুরো যাত্রাপথে নিয়ে যাওয়াটা নতুন। শোনা গেল, মুম্বই ইন্ডিয়ান্স দল পরিচালন সমিতি বেশ কয়েকটি পোশাক আগে থেকে বানিয়ে রেখেছে, যাতে দেরি করা ক্রিকেটারদের বিশেষ ভাবে ‘অভ্যর্থনা’ জানানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন