Sports News

১৯৪ রানেই শেষ দক্ষিণ আফ্রিকা, আউট পার্থিব

প্রথম দিনের শেষের দিকে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই ওপেনার মারক্রামকে প্যাভেলিয়নে ফেরান ভুবনেশ্বর কুমার। তাঁর রান ২। দ্বিতীয় দিন সকালের শুরুতেই সেই ভুবনেশ্বর কুমারের বলে পার্থিব পটেলকে ক্যাচ দিয়ে আউট হন আরও এক ওপেনার এলগার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ১৫:৪৬
Share:

এলগারের উইকেট নেওয়ার পর ভুবনেশ্বর কুমারকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস। ছবি: এএফপি।

তৃতীয় টেস্ট ভারতের কাছে মান রক্ষার। এমনিতেই তিন ম্যাচের সিরিজের দুই ম্যাচ হেরে সিরিজ হেরে বসেছে বিরাট কোহালি অ্যান্ড ব্রিগেড। কিন্তু তৃতীয় টেস্ট জিতে হোয়াইট ওয়াশ হওয়ার লজ্জার হাত থেকে বাঁচতে চাইছে ভারত। কিন্তু ইনিংসের শুরুটা ভাল হয়নি। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেও পুরো দিনই ব্যাট করতে পারেনি ভারত। যার পর ওয়ান্ডারার্সের পিচ নিয়ে শুরু হয়েছে আলোচনা। যেখানে ব্যাটসম্যানরা কোনও সাহায্যই পাচ্ছেন না।

Advertisement

ভারতের ব্যাটিং পর পর ধরাশায়ী হয়েছে দক্ষিণ আফ্রিকার পেস অ্যাটাকের সামনে। দুই ওপেনার মুরলী বিজয় (৮), লোকেশ রাহুল (০) ফিরেছেন কোনও ভরসা না দিয়েই। এর পর হাল ধরার চেষ্টা করেন চেতেশ্বর পূজারা (৫০) ও বিরাট কোহালি (৫৪)। কিন্তু এই দু’জন ফিরতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের ব্যাটিং। মাঝে ৩০ রানের ইনিংস খেলেন ভুবনেশ্বর। কিন্তু বড় রান করতে পারে ভারত। ১৮৭ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস।

প্রথম দিনের শেষের দিকে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই ওপেনার মারক্রামকে প্যাভেলিয়নে ফেরান ভুবনেশ্বর কুমার। তাঁর রান ২। দ্বিতীয় দিন সকালের শুরুতেই সেই ভুবনেশ্বর কুমারের বলে পার্থিব পটেলকে ক্যাচ দিয়ে আউট হন আরও এক ওপেনার এলগার। এর পর দক্ষিণ আফ্রিকা ইনিংসের হাল ধরেন রাবাডা ও হাশিম আমলা। কিন্তু ৩০ রান করে ইশান্ত শর্মার বলে রাহানেকে ক্যাচ দিয়ে ৩০ রান করে আউট হন রাবাডা। নাইট ওয়াচম্যান হিসেবে নেমেছিলেন তিনি।প্রথম সেশনের শেষে দক্ষিণ আফ্রিকা ৮১/৩।

Advertisement

আরও পড়ুন
ওয়ান্ডারার্সের পিচ নিয়ে বিরক্ত সৌরভ

দীর্ঘ লড়াইয়ের পর ৬১ রানে হাশিম আমলাকে ফেরালেন বুমরা। বুমরার বলে পাণ্ড্যকে ক্যাচ দিয়ে আউট হন তিনি। তার আগেই ফিরে গিয়েছেন এবি ডি ভিলিয়ার্স (৫), ফাফ দু প্লেসি (৮), কুইন্টন ডে কুক (৮)। এর পর কিছুটা ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকার ইনিংস সামলানোর চেষ্টা করেন ফিলান্ডার। ৩৫ রান করে মহম্মদ শামির বলে বুমরাকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ভারতের হয়ে তিনটি উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার।

সবাইকে ছাপিয়ে গিয়েছেন যশপ্রীত বুমরা। প্রথম ইনিংস শেষে তাঁর নামের পাশে লেখা থাকল পাঁচ উইকেট। শেষ বেলায় ফেলুকওয়াও ও লুঙ্গিকে ফেরান তিনি। ৬৫.৫ ওভার খেলে ১৯৪ রানেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। প্রথম ইনিংসের শেষে ৭ রানে পিছিয়ে ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে ভারত।

শুরুতেই ফিলান্ডারের বলে মারক্রামকে ক্যাচ দিয়ে ফেরেন পার্থিব পটেল। এ দিন মুরলী বিজয়ের সঙ্গে ওপেন করতে পাঠানো হয়েছিল পার্থিবকে। কিন্তু ১৫ বলে ১৬ রান করেই ফেরেন তিন। এর পর ক্রিজে আসেন আর এক ওপেনার লোকেশ রাহুল। দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ক্রিজে রয়েছেন মুরলী বিজয় (১৩) ও লোকেশ রাহুল (১৬)। ভারত ৪৯/১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন