BCCI

সৌরভ বাড়ি ফিরতেই ভারতীয় বোর্ড চাপ বাড়াল অস্ট্রেলিয়ার উপর

বিরাট কোহালির বদলে শেষ তিনটি টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া অজিঙ্ক রাহানে কিছুদিন আগেই সিডনির নিয়ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ২০:৪৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হয়ত সৌরভ গঙ্গোপাধ্যায়ের সম্মতির অপেক্ষায় ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। তিনি হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরার কয়েক ঘণ্টার মধ্যেই অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের ওপর সরকারি ভাবে চাপ দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। একেবারে চিঠি দিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, ব্রিসবেনে কোয়রান্টিনের কঠোর নিয়ম রোহিত শর্মা, অজিঙ্ক রাহানেরা মানবেন না।

Advertisement

ভারতীয় বোর্ডের এক শীর্ষ কর্তা ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান আর্ল এডিংসকে চিঠি দিয়েছেন। সেখানে সিএ-কে মনে করিয়ে দেওয়া হয়েছে, এই সিরিজ নিয়ে দুই দেশের বোর্ডের মধ্যে যে চুক্তি হয়েছিল, সেখানে কোথাও বলা ছিল না, এক শহর থেকে অন্য শহরে গেলে ভারতীয় দলকে দ্বিতীয়বার কোয়রান্টিনের কঠোর নিয়ম মানতে হবে।

এক বোর্ড কর্তাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা লিখেছে, ‘‘এখনও ওদের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু আজ বিসিসিআই সরকারি ভাবে চিঠি দিয়ে জনিয়ে দিয়েছে, ব্রিসবেনে যদি শেষ টেস্ট করতে হয়, তাহলে ভারতীয় দলের জন্য হার্ড কোয়রান্টিনের নিয়ম রাখলে চলবে না। যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, সেখানে কোথাও দু’বার হার্ড কোয়রান্টিনের কথা বলা ছিল না।’’

Advertisement

এই বিষয় নিয়ে বিসিসিআই ঠিক কী কী দাবি জানিয়েছে, ক্যুইন্সল্যান্ডের স্বাস্থ্য দফতরই বা এটি নিয়ে কী ভাবছে, জানতে চাওয়া হলে ওই বোর্ড কর্তা বলেন, ‘‘বিসিসিআই পরিষ্কার ভাবে সিএ-কে বলেছে, তারা কোয়রান্টিনের নিয়ম শিথিল করছে, এটা লিখিত জানাতে হবে। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ভারতীয় দল সিডনিতে পৌঁছনোর পর যখন হার্ড কোয়রান্টিনে ছিল, তখন হোটেলের সব তলায় পুলিশ মোতায়েন করা হয়েছিল। আশা করছি, ব্রিসবেনে ভারতীয় দল পৌঁছনোর পরে সেরকম কিছু হবে না। আইপিএলে যেরকম বায়ো বাবল ছিল, আমরা সেরকম চাইছি।’’

আরও পড়ুন: ক্যাপিটলে হামলাকারীদের জমায়েতে ভারতের জাতীয় পতাকা

বিরাট কোহালির বদলে শেষ তিনটি টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া অজিঙ্ক রাহানে কিছুদিন আগেই সিডনির নিয়ম নিয়ে প্রশ্ন তুলে বলেছিলেন, শহরের বাকি সবকিছু যেখানে স্বাভাবিক, সেখানে শুধু তাঁদেরই কেন কড়া নিয়ম মেনে চলতে হবে?

আরও পড়ুন: প্রেসিডেন্ট ভোটে বাইডেনের জয় অনুমোদন কংগ্রেসের, মানলেন ট্রাম্পও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন