barcelona

Cricket in Barcelona: মেসির বার্সেলোনায় শহরবাসীর ভোটেই তৈরি হচ্ছে ক্রিকেট স্টেডিয়াম, নেপথ্যে ভারত, পাকিস্তানের মহিলারা

ফুটবলপাগল শহর হিসেবে পরিচিত বার্সেলোনা। ক্রিকেটের বিন্দুমাত্র পরিচিতি নেই সেখানে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১১:৪৫
Share:

ক্রিকেটের বিস্তার বাড়ছে স্পেনে। ছবি টুইটার

ফুটবলপাগল শহর হিসেবে পরিচিত বার্সেলোনা। ক্রিকেটের বিন্দুমাত্র পরিচিতি নেই সেখানে। প্রিয় ফুটবল ক্লাব এবং লিয়োনেল মেসিকে নিয়ে আচ্ছন্ন গোটা শহর। সেই বার্সেলোনাতেই এ বার গড়ে উঠতে চলেছে আস্ত ক্রিকেট স্টেডিয়াম, যার নেপথ্যে ভারত এবং পাকিস্তানের মহিলারা।

Advertisement

সম্প্রতি ভোটের মাধ্যম নতুন খেলার পরিকাঠামো গড়ে তোলার জন্য বাসিন্দাদের ভোট দিতে বলেছিল বার্সেলোনা প্রশাসন। সাইক্লিং, ক্রিকেট-সহ ৮২২টি বিষয় ছিল তার মধ্যে। সবথেকে বেশি ভোট পড়েছে ক্রিকেটেই। এর পিছনে মহিলাদের অবদান অনস্বীকার্য বলে মন্তব্য করেছেন এক কর্তা।

২০ বছরের পাকিস্তানি মহিলা হিলসা বাট জানিয়েছেন, বছর দুয়েক আগে ক্রিকেট খেলা শুরু হয় সেখানে। এক জিম প্রশিক্ষক খেলার ব্যাপারে বলেন। বার্সেলোনায় থাকা ভারতীয় এবং পাকিস্তানি মহিলারা তখন ক্রিকেটের নিয়ম কিছুই জানতেন না। লাতিন আমেরিকার এক রাগবি খেলোয়াড় এসে তখন ক্রিকেট শেখাতে শুরু করেন। তবে তিনিও কোনওদিন ক্রিকেট খেলেননি।

Advertisement

ক্রিকেটের সঙ্গে ওই মহিলাদের পরিচয় হয় হিলসার বাবার মাধ্যমে। মনজুর একটি বেসবল মাঠে ক্রিকেট খেলা শুরু হয়। বাট বলেছেন, “আমরা ঠিকঠাক ক্রিকেট খেলতে চাই, যেখানে ১১ জন খেলোয়াড় থাকবে এবং টেনিস বলের বদলে আসল ক্রিকেট বল ব্যবহার করা হবে। তাই আমাদের একটা ক্রিকেট পিচ দরকার।”

তবে স্টেডিয়াম তৈরির জন্য এত বড় সমতল জায়গা বার্সেলোনায় খুঁজে পাওয়া মুশকিল। ঠিক হয়েছে মনজুর পাহাড়ের উপরে একটি কৃত্রিম পিচ বানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন